প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক (ফাইল ছবি)

সম্প্রচার আইনে ২৪ অপরাধ, সর্বোচ্চ সাজা ৭ বছরের কারাদণ্ড

সম্প্রচার মিডিয়ায় অসত্য ও বিভ্রান্তিকর তথ্য প্রচার, মুক্তিযুদ্ধের তথ্য বিকৃতি বা ভুল তথ্য প্রচারের মতো ২৪ অপরাধের শাস্তির বিধান রেখে ‘সম্প্রচার আইন, ২০১৮’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ আইন লঙ্ঘন করলে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ড বা অনধিক পাঁচ কোটি টাকা জরিমানা করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার (১৫ অক্টোবর) সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে গণমাধ্যমের জন্য এ আইনের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘এটি একটি নতুন আইন। স্টেক হোল্ডারদের সঙ্গে কনসাল্ট করে এটি প্রণয়ন করা হয়েছে।’

খসড়া আইনে সাত সদস্যের একটি সম্প্রচার কমিশন গঠনের বিধান রাখা হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি আরও জানান, কমিশনের সদস্যদের নির্বাচনের জন্য একটি সার্চ কমিটি গঠন করা হবে। কমিটি রাষ্ট্রপতির কাছে সদস্যদের নাম প্রস্তাব করবেন। রাষ্ট্রপতির অনুমোদনের পর কমিশন গঠন করা হবে।

গণমাধ্যম কর্মী আইন
একইসঙ্গে সংবাদকর্মীদের সুযোগ-সুবিধা বাড়িয়ে আজকের সভায় ‘গণমাধ্যম কর্মী (চাকুরির শর্তাবলি) আইন, ২০১৮’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, সাংবাদিকেরা শ্রমিক হিসেবে নয়, সংবাদকর্মী হিসেবে গণ্য হবেন। আইনে তাদের বাৎসরিক ছুটি এবং অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে।

আইন লঙ্ঘন করলে গণমাধ্যম মালিকের শাস্তিসহ সরকার কোনো কারণে গণমাধ্যম বন্ধ করে দিতে পারবে বলেও উল্লেখ করা হয়েছে।