ব্যারিস্টার মইনুল ও ডা. জাফরুল্লাহ

ব্যারিস্টার মইনুল ও ডা. জাফরুল্লাহর জামিন স্থগিতের শুনানি সোমবার

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন এবং গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত চেয়ে করা রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি পিছিয়েছে। আগামী সোমবার (২৯ অক্টোবর) শুনানির দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ।

রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে আজ বৃহস্পতিবার (২৫ অক্টোবর) দায়িত্বপ্রাপ্ত মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ শুনানির নতুন দিন নির্ধারণ করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে ব্যারিস্টার মইনুল হোসেন ও ডা. জাফরুল্লাহের পক্ষে ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন, খন্দকার মাহবুব হোসেন, মাহবুব উদ্দিন খোকন, মো. মাসুদ রানা, এ কে এম এহসানুর রহমান প্রমুখ।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) রাষ্ট্রপক্ষের আবেদনটির ওপর শুনানির কথা ছিলো। কিন্তু শুনানি না করে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতকে জানান, আমরা হাইকোর্টের জামিন আদেশের কপি হাতে পেয়েছি। এখন এ বিষয়ে নিয়মিত আপিল করতে চাই। তাই আবেদনটি আজ শুনানির জন্য নট টু ডে (আজ নয়) আদেশ দিন।

এরপর আদালত নট টু ডে আদেশ দিয়ে রাষ্ট্রপক্ষের আবেদনটির শুনানি পিছিয়ে ২৯ অক্টোবর নির্ধারণ করেন।

এর আগে গত ১৬ অক্টোবর টকশোতে মাসুদা ভাট্টিকে নিয়ে বিরূপ মন্তব্য করেন ব্যারিস্টার মইনুল হোসেন। এ ঘটনায় ২১ অক্টোবর ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আদালতে মাসুদা ভাট্টি এবং জামালপুর আদালতে যুব মহিলা লীগের জামালপুর শাখার আহ্বায়ক ফারজানা ইয়াসমীন লিটা ২০ হাজার কোটি টাকার মানহানির অভিযোগে মামলা করেন। এ মামলায় আদালত পৃথকভাবে মইনুল হোসেনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এই আদেশের পর ওইদিনই হাইকোর্টে হাজির হয়ে জামিন নেন মইনুল হোসেন। পরে সেই জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করে। এদিকে মইনুল হোসেনের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে আরও কয়েকটি মামলা হয়েছে। তবে রংপুরে দায়ের করা মামলায় গত ২২ অক্টোবর পুলিশ তাকে গ্রেফতার করে। মঙ্গলবার তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

উল্লেখ্য, গণ্যস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বোর্ডের সদস্য জাফরুল্লাহ চৌধুরীর নামে চাঁদাবাজি ও জমি দখলসহ একাধিক অভিযোগে গত ২৩ অক্টোবর রাতে নাসির আহম্মেদ, একই অভিযোগে ২১ অক্টোবর রাতে সেলিম আহম্মেদ, ১৯ অক্টোবর রাতে হাসান ইমাম ও ১৫ অক্টোবর রাতে মানিকগঞ্জের মোহাম্মদ আলী নামের এক ব্যক্তি পৃথক চারটি মামলা দায়ের করেছেন। সর্বশেষ বুধবার (২৪ অক্টোবর) রাতে কাজি মহিবুল নামের এক ব্যক্তি জাফরুল্লাহর বিরুদ্ধে জমি দখল, চাঁদাবাজি, মাছ চুরিসহ বিভিন্ন অভিযোগে আরও একটি মামলা করেছেন। তবে ১৫, ১৯ এবং ২১ অক্টোবরের মামলায় তিনি হাইকোর্ট থেকে জামিন নেন। এর মধ্যে একটি মামলায় জামিন স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ।