রোববার থেকে পরিবহন শ্রমিকদের ৪৮ ঘন্টার কর্মবিরতি

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আট দফা দাবিতে আগামীকাল রোববার (২৮ অক্টোবর) থেকে সারা দেশে ৪৮ ঘণ্টার কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছে। সরকারকে বেঁধে দেওয়া সময়ের মধ্যে দাবি না মানায় তারা এ কর্মবিরতিতে যাচ্ছে।

সড়ক পরিবহন আইন-২০১৮ এর কিছু ধারাকে শ্রমিক স্বার্থবিরোধী উল্লেখ করে তা সংশোধনের জন্য সংগঠনটি এই কর্মসূচির ডাক দিয়েছে।

আজ শনিবার (২৭ অক্টোবর) ফেডারেশনটির সভাপতি সংসদ সদস্য ওয়াজিউদ্দিন খান ও সাধারণ সম্পাদক উছমান আলী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত শুক্রবার (১৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদে ‘সড়ক পরিবহন আইন -২০১৮’ পাস হয়েছে। এ আইনে শ্রমিক স্বার্থ রক্ষা ও পরিপন্থী উভয় ধারা রয়েছে। এছাড়া সড়ক দুর্ঘটনাকে দুর্ঘটনা হিসেবে গণ্য না করে, অপরাধ হিসেবে গণ্য করে আইন পাস করা হয়েছে। আইনে সড়ক দুর্ঘটনা মামলায় অপরাধী হয়ে ফাঁসির ঝুঁকি রয়েছে। এমনই অনিশ্চিত ও আতঙ্কগ্রস্ত হয়ে পেশায় দায়িত্ব পালন করা শ্রমিকদের পক্ষে সম্ভব হচ্ছে না। এর কারণে আন্দোলন ছাড়া বিকল্প কোনো পথ আমাদের সামনে খোলা নেই।

এ আইনের সংশোধন ও পরিস্থিতিতে সমস্যা নিরসনের লক্ষ্যে রোববার সকাল ছয়টা থেকে দেশজুড়ে ৪৮ ঘণ্টার কর্মবিরতি পালন করা হবে।

পরিবহন শ্রমিকদের আট দফা হচ্ছে: 
* সড়ক দুর্ঘটনায় সকল মামলা জামিনযোগ্য করা
* শ্রমিকের অর্থদণ্ড ৫ লাখ টাকা করা যাবে না
* সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখা
* শিক্ষাগত যোগ্যতা ৫ম শ্রেণি করা
* ওয়েস্কেলে জরিমানা কমানো ও শাস্তি বাতিল
* সড়কে পুলিশ হয়রানি বন্ধ করা
* শ্রমিকের নিয়োগপত্রে সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি/সাধারণ সম্পাদকের সত্যায়িত থাকার ব্যবস্থা রাখা
* শ্রমিকদের প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স প্রদান ও লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে অনিয়ম বন্ধ করা

এর আগে গত ৭ অক্টোবর জাতীয় সংসদে সদ্য পাস হওয়া সড়ক পরিবহন আইন সংশোধনসহ সাত দফা দাবিতে পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা ধর্মঘট শুরু হয়েছিল। সেসময় (৯ অক্টোবর) বিকেল ৪টায় সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করেছিল ট্রাক পরিবহন শ্রমিকরা। শুক্রবার (২৬ অক্টোবর) কেরানীগঞ্জে ট্রাকচালক-শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে এক শ্রমিক নিহত হয়। এ ঘটনাকে কেন্দ্র করে আবার একই দাবি নিয়ে ফুসে উঠেছে পরিবহন শ্রমিকরা এবং এ কর্মবিরতির ঘোষণা দেয়। এছাড়া শনিবার (২৭ অক্টোবর) এ দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে দুপুর ২টায় পরিবহন শ্রমিকরা জড়ো হয়ে ৩টা থেকে রাস্তা অবরোধ করে সমাবেশ করেছে।