সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সংবাদ সম্মেলন (ফাইল ছবি)

‘অচিরেই বিচার বিভাগের ক্ষত দূর করা না হলে কঠোর কর্মসূচি’

বিচার বিভাগের ক্ষত সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, প্রধান বিচারপতিকে (সৈয়দ মাহমুদ হোসেন) বলেছিলাম, বিচার বিভাগের এই ক্ষত দূর করতে। কিন্তু তা করা হয়নি। অচিরেই বিচার বিভাগের এই ক্ষত দূর করা না হলে আইনজীবীদের পক্ষ থেকে কঠোর কর্মসূচি দেওয়া হবে।

আজ বুধবার (৩১ অক্টোবর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সম্মেলনটি আয়োজন করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। উল্লেখ্য, এই সমিতিতে বিএনপি সমর্থিত আইনজীবীরা সংখ্যাগরিষ্ঠ।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি সভাপতি বলেন, ‘মঙ্গলবার (৩০ অক্টোবর) খালেদা জিয়ার ৫ বছরের সাজা বাড়িয়ে হাইকোর্ট ১০ বছরের সাজার যে রায় দিয়েছেন, তা সরকারের চাপের মুখে বাধ্য হয়ে দিয়েছেন বলে সাধারণ আইনজীবীদের ধারণা। দেশের আইনজীবীসমাজ এবং দেশের মানুষ একটি রাজনৈতিক মামলায় বিচার বিভাগের ওপর এ ধরনের হস্তক্ষেপ অতীতে কখনও দেখে নাই। এটা দেশ ও জাতির জন্য দুঃখজনক।’

জয়নুল আবেদীন বলেন,‘এর আগে ছয় মাস আদালত বর্জনের ঘটনা ঘটেছিল। শেষ পর্যন্ত বিচার বিভাগ থেকে আইনজীবীদের সঙ্গে আপোষ করা হয়েছিল। বিচার বিভাগে ক্ষত সৃষ্টি হয়েছে। এই ক্ষত দূর করা না হলে বারের সাবেক সভাপতি সামসুল হকের আমলের মতো আদালত বর্জনের কঠোর কর্মসূচি দেওয়া হবে।’

সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন— সমিতির সহ-সভাপতি গোলাম মোস্তফা,গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সিনিয়র সহসম্পাদক কাজী মো. জয়নুল আবেদীন, সদস্য মাহফুজ বিন ইউসুফ, ব্যারিস্টার শফিউল আলম মাহবুব,আহসান উল্লাহ, মেহেদী হাসান, ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমানসহ বিএনপি সমর্থিত আইনজীবীরা।