উচ্চ আদালত
উচ্চ আদালত

প্রাথমিকের ৫ শিক্ষককে স্ব স্ব পদে আত্মীকরণের নির্দেশ

সদ্য জাতীয়করণকৃত মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার কালই গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ৪ জন সহকারী শিক্ষককে তাদের স্ব স্ব পদে আত্মীকরণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সংশ্লিষ্ট এক সহকারী শিক্ষিকার দায়ের করা রিট আবেদন নিষ্পত্তি করে আজ মঙ্গলবার (২৫ জুন) হাইকোর্টের বিচারপতি জোবায়ের রহমান চৌধুরী ও মাননীয় বিচারপতি শশাঙ্ক শেখর সরকার এর সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া, তাকে সহযোগী করেন অ্যাডভোকেট মো. মনিরুল ইসলাম রাহুল ও আডভোকেট মো. সোহরাওয়ার্দী সাদ্দাম। বিবাদী পক্ষে ছিলেন ড. সৈয়দা নাসরিন ও রাষ্ট্র পক্ষে ছিলেন সহকারী এর্টনি জেনারেল রোকেয়া আকতার।

রায়ের পর অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, মানিকগঞ্জ জেলায় হরিরামপুর উপজেলায় কালই গোপালপুর সদ্য সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোসাঃ সেলিনা আক্তার বিগত ৩০/০৪/২০০৬ ইং তারিখে নিয়োগ প্রাপ্ত হয় এবং পরবর্তিতে উক্ত বিদ্যালয়টি ২০১৩ সালে জাতীয়করণ হয়, জাতীয়করণ হওয়ার পর উপজেলা যাচাই বাছাই কমিটি উক্ত বাদী সেলিনা আকতারকে সহকারী শিক্ষকসহ মোট ৪ জনের নিয়োগের জন্য সুপারিশ করেন। কিন্তু জেলা যাচাই বাছাই কমিটি তার নাম বাদ দিয়ে অন্যান্য শিক্ষকদের নাম সুপারিশ করে। তারই ধারাবাহিকতায় সেলিনা আক্তার বাদী হয়ে হাইকোর্টে রীট পিটিশন দায়ের করেন।

রীটকারীর আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া আরো বলেন, এই রায়ের ফলে কর্মরত ১ জন প্রধান শিক্ষক ও ৪ জন সহকারী শিক্ষকসহ মোট ৫ জন শিক্ষকের নিয়োগ পেতে আইনি পথ সুগম হলো।

আজ রিটের চূড়ান্ত শুনানী শেষে হাইকোর্টের উক্ত দ্বৈত বেঞ্চ প্রধান শিক্ষক পদে ইভা দাস, সহকারী শিক্ষক পদে (১) নাজমুন নাহার, (২) শিখা রানী সাহা (৩) হাসিনা বেগম (৪) সেলিনা খাতুনসহ মোট ৫ জনকে স্ব, স্ব পদে আত্মীয়করণের নির্দেশনা দিয়ে এই রায় প্রদান করেন। এবং রায়ের কপি রাষ্ট্র পক্ষ পাওয়ার ৯০ দিনের মধ্যে এই রায় বাস্তবায়নের নির্দেশ প্রদান করেন।