জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

আদালতে বঙ্গবন্ধুর ছবি টাঙানোর নির্দেশনা চেয়ে রিট

সুপ্রিম কোর্ট হাইকোর্টসহ দেশের সকল আদালতের এজলাস কক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি টাঙানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস বুধবার (২১ আগস্ট) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করেন। হাইকোর্টের বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানির জন্য উপস্থাপন করা হতে পারে বলে জানা গেছে।

রিটে সকল আদালত কক্ষ বা এজলাসে বঙ্গবন্ধুর ছবি সংরক্ষণ ও প্রদর্শনের ব্যবস্থা গ্রহণের কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রিটের বিবাদীরা হলেন- আইন মন্ত্রণালয়ের সচিব, গণপূর্ত সচিব, অর্থ সচিব, সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল ও হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার।

পরে রিটকারী আইনজীবী সুবীর নন্দী দাস বলেন, সংবিধানের (৪ক) এ প্রতিটি সরকারি, আধা-সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর ছবি টাঙানোর সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। আদালতের কাছে আমরা সংবিধানের এই ধারাটি বাস্তবায়নের নির্দেশনা চাইবো। তাছাড়া ভারত, পাকিস্তান, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের আদালতে তাদের জাতির জনক বা জাতীয় বীরদের ছবি টাঙানোর নজির আদালতে উপস্থাপন করা হবে।