যৌন হেনস্থার দায়ে ট্রাম্পকে ৫০ লাখ ডলার জরিমানা
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত বৈধ: আদালত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের (ইমপিচমেন্ট) তদন্ত বৈধ বলে রায় দিলেন বিচারক। বিরোধী দল ডেমোক্র্যাটদের পক্ষে রায় দিয়ে আদালত বলেছেন, ট্রাম্পের বিরুদ্ধে কংগ্রেসের অভিশংসন প্রক্রিয়া আইনসম্মত।

মার্কিন জেলা বিচারক বেরিল হওয়েল গত শুক্রবার (২৫ অক্টোবর) এ আদেশ দেন।

শুধু ডেমোক্র্যাটদের পক্ষেই রায় দেননি, মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ সংক্রান্ত প্রাক্তন স্পেশ্যাল কাউন্সেল রর্বাট ম্যুলারের রিপোর্ট, কোনও রকম কাটাছেঁড়া না করে হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এর বিচারবিভাগীয় কমিটির হাতে তুলে দিতে বলেছেন আদালত।

হাউসে প্রস্তাব এনে ভোটাভুটিতে পাশ না করিয়েই ইমপিচমেন্ট তদন্ত শুরু করে দিয়েছেন ডেমোক্র্যাটরা। তাই নিয়ে জোরদার আপত্তি তুলেছেন রিপাবলিকানরা। বিচারক কিন্তু বললেন, ইমপিচমেন্টের ব্যাপারে হাউসের হাতে প্রশস্ত ক্ষমতা দেওয়া আছে সংবিধানে। সুতরাং প্রস্তাব পাশ করাতেই হবে, এমন বাধ্যবাধকতা নেই। হাউসের বিচারবিভাগীয় কমিটি ম্যুলার রিপোর্টের জন্য আগেই তলবনামা পাঠিয়েছিল।

ওই রিপোর্ট তার পূর্ণ অবয়বে আগামী বুধবারের মধ্যে কমিটির হাতে তুলে দেওয়ার জন্য বিচারবিভাগীয় দফতরকে (জাস্টিস ডিপার্টমেন্ট) নির্দেশ দিয়েছে আদালত। দফতরের তরফে সওয়াল করা হয়েছিল, ম্যুলার রিপোর্টের কিছু অংশ কালো কালি দিয়ে ঢেকে রাখা হয়েছে, কারণ গ্র্যান্ড জুরিদের শুনানি গোপন রাখারই কথা। আদালত সেই যুক্তি খারিজ করে বলেছে, গোপনীয়তা রক্ষার চেয়ে কমিটির প্রয়োজনটা এখানে অনেক বড়।