চট্টগ্রাম আইনজীবী সমিতির প্রয়াত ৯ সদস্য স্মরণে ফুলকোর্ট রেভারেন্স অনুষ্ঠিত

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির প্রয়াত ৯ জন সদস্য স্মরণে ফুলকোর্ট রেভারেন্স ও শোকসভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সকাল ১১.০০টায় জেলা ও দায়রা জজ আদালতের এজলাসে চট্টগ্রাম আদালতে কর্মরত সকল বিচারক ও আইনজীবীদের আইনজীবীদের উপস্থিতিতে ফুলকোর্ট রেভারেন্স অনুষ্ঠিত হয়।

জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন বলেন, ন্যায়বিচার প্রতিষ্ঠায় ও আইনের চর্চায় আইনজীবীদের ভূমিকা অনন্য। আইনজীবীদের অনুপস্থিতিতে বিচার কার্যক্রম পরিপূর্ণভাবে সম্পাদন করা কোনভাবেই সম্ভব না। যুগে যুগে সভ্যতাকে সমুন্নত রাখতে বিচার বিভাগকে সুদৃঢ় করার কাজে আইনজীবীগণ ভূমিকা রেখেছেন। আজকে যারা আমাদের ছেড়ে চলে গেছেন তারা আমাদের অত্যন্ত আপনজন। তাদের পদচারণায় চট্টগ্রামের আদালত অঙ্গন একদিন মুখরিত ছিল। তারা আমাদের মাঝে অনুকরণীয় হয়ে থাকবেন। আমাদের দ্বারা সমাজ যেন কলুষিত না হয় সেদিকেও লক্ষ্য রাখতে হবে। কারণ আমাদেরকে পরকালে সবচেয়ে বেশি জবাদিহিতা করতে হবে।

শোকসভায় আইনজীবী সমিতির সভাপতি এ.এস.এম. বদরুল আনোয়ার বলেন, সমিতির ৯ জন বিজ্ঞ সদস্যরে মৃত্যুতে আমরা শোকাহত। তাঁদের শ্রম ও মেধাকে কাজে লাগিয়ে আমাদেরকে অগ্রসর হতে হবে। বিচার অঙ্গনে বিজ্ঞ আইনজীবীগণ অত্যন্ত দক্ষতার সহিত পবিত্রভাবে দায়িত্ব পালন করেন। দেশের বর্তমান বিচার ব্যবস্থা স্বাধীন প্রক্রিয়ার মধ্য দিয়ে কাজ করার জন্য বিচারক ও আইনজীবীরা অনন্য সাধারণ ভ’মিকা রাখছেন। যার ফলে বিচার বিভাগে সুবাতাস বইছে।

আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আইয়ুব খান বলেন, যে সকল বিজ্ঞ আইনজীবী আমাদের ছেড়ে চলে গেছেন তাদের সকল কর্মকান্ড অনুসরন ও অনুকরন করতে হবে। আমি আমাদের যে ৯ জন বিজ্ঞ সদস্য যারা আমাদের সাথে আইন পেশায় নিয়োজিত ছিলেন যাঁরা বেঁচে থাকতে সমাজ ও দেশের সেবায় স্ব স্ব ক্ষেত্রে অবদান রেখে আমাদের ছেড়ে চলে গিয়েছেন, তাঁদের গৌরবময় অবদান আমরা শ্রদ্ধার সাথে স্মরণ করছি।

চট্টগ্রাম জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমান, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারকবৃন্দ, চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ওসমান গণি, অতিরিক্ত জেলা ও দায়রা জজগণ, অতিরিক্ত মহানগর দায়রা জজগণ, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটবৃন্দ সহ অন্যান্য বিচারকবৃন্দ।

এছাড়া উপস্থিত ছিলেন- আইনজীবী সমিতির সিনিয়র সহসভাপতি মোহাম্মদ ইছহাক, সহসভাপতি মোহাম্মদ রফিকুল আলম, সহসাধারণ সম্পাদক মোহাম্মদ রাশেদ ফারুকী, অর্থ সম্পাদক রফিকুল আলম, পাঠাগার সম্পাদক ভাস্কর রায় চৌধুরী, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক জেবুন নাহার লীনা, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মোহাম্মদ হাসান মুরাদ, নির্বাহী সদস্য যথাক্রমে মো. আলী ইয়াছিন, মো. জাহিদুল ইসলাম চৌধুরী, পাইরিন আকতার, মো. শাহেদ উল আলম সাইমনসহ বিপুল সংখ্যক বিজ্ঞ আইনজীবী। ফুলকোর্ট রেভারেন্স শেষে সমিতির ৩নং মিলনায়তনে এক শোক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন আইনজীবী সমিতির সভাপতি এ.এস.বদরুল আনোয়ার, স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আইয়ুব খান, সঞ্চালনায় ছিলেন সমিতির সহ স্যাধারণ সম্পাদক মোহাম্মদ রাশেদ ফারুকী। সভায় মরহুম বিজ্ঞ সদস্যদের কর্মময় জীবন স¤পর্কে বক্তব্য রাখেন সমিতির সাবেক সভাপতি মো. ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, মো. মুজিবুল হক, রতন কুমার রায়, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চৌধুরী ফারুখ, অশোক কুমার দাশ, মো. আবদুর রশীদ, মুহাম্মদ এনামুল হক, মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী, সাবেক সিনিয়র সহসভাপতি কাজী সাইফুদ্দিন আহমদ, অন্যান্য বিজ্ঞ আইনজীবীদের মধ্যে সৈয়দ মোক্তার আহমদ, আবদুস সাত্তার সরোয়ার, এ.এইচ.এম. জিয়া উদ্দিন প্রমুখ।

সভা শেষে মরহুম সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত ও সদগতি কামনা করে এক মিনিট নিরবতা পালন ও মোনাজাত করা হয় এবং রেভারেন্স শেষে চট্টগ্রামের সকল আদালতের কার্যক্রম বন্ধ রাখা হয়।