চট্টগ্রাম আইনজীবী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ চলছে

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। চট্টগ্রাম কোর্ট হিল প্রাঙ্গণে আইনজীবী সমিতির মিলনায়তনে এ ভোটগ্রহণ করা হচ্ছে।

আজ সোমবার (১০ ফেব্রুয়ারি) সকাল ৯টা শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। এবারের নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ত্রিমুখী লড়াইয়ের আভাস মিলেছে।

কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও তিন প্যানেলে বিভক্ত হয়ে নির্বাচন করছেন আইনজীবীরা। প্যানেলগুলো হচ্ছে- আওয়ামী লীগ সমর্থিত মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ, বিএনপি-জামায়াত সমর্থিত বাংলাদেশি জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী আইনজীবী ঐক্য পরিষদ এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সমমনা আইনজীবী সংসদ।

সম্পাদকীয় নয়টি ও নির্বাহী সদস্যের ১০টিসহ মোট ১৯ পদে এবার প্রার্থী হয়েছেন ৪২ জন। এর মধ্যে সম্পাদকীয় পদে দুই স্বতন্ত্র প্রার্থীসহ ২২ জন ও নির্বাহী সদস্যপদে ২০ জন। এবার সমিতির মোট ভোটার চার হাজার ৫০৭ জন।

সমন্বয় পরিষদ থেকে এবারের নির্বাচনে লড়ছেন সভাপতি পদে সৈয়দ মোক্তার আহমদ, সিনিয়র সহ-সভাপতি তুষার সিংহ হাজারী, সহ-সভাপতি আলী আশরাফ চৌধুরী, সাধারণ সম্পাদক আবুল হোসেন মোহাম্মদ জিয়াউদ্দিন, সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল আল মামুন, অর্থ সম্পাদক মঈনুল আলম চৌধুরী টিপু, পাঠাগার সম্পাদক মো. নজরুল ইসলাম, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক তানজিলা মান্নান যুথী, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. ইমরুল হক মেনন।

এছাড়া সমন্বয়ের সদস্য প্রার্থীরা হলেন, কাজী শোয়াইব-উর-রশিদ সিদ্দিকী, খায়রুন নেছা, মো. রবিউল আলম, মুহাম্মদ শফিউল আজম বাবর, মোমেনুর রহমান, নাসরিন আক্তার চৌধুরী, মোহাম্মদ রহিম উদ্দীন, রূপম রায়, সঞ্জীব কুমার ধর ও স্বপ্না রানী ভৌমিক।

ঐক্য পরিষদ থেকে লড়ছেন সভাপতি পদে মুহাম্মদ এনামুল হক, সিনিয়র সহ-সভাপতি শেখ মো. ছাবেদুর রহমান, সহ-সভাপতি মো. আজিজুল হক চৌধুরী, সাধারণ সম্পাদক মো. আবদুস সাত্তার সারোয়ার, সহ-সাধারণ সম্পাদক মুহাম্মদ কবির হোসাইন, অর্থ সম্পাদক শহিদুল ইসলাম সুমন, পাঠাগার সম্পাদক মো. আলী আকবর সানজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক রুনা কাসেম, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. সাহাদাত হোসেন।

সদস্যপদে ঐক্য পরিষদের প্রার্থীরা হলেন, এএসএম রিদুয়ানুল করিম, আবদুল সবুর, আমিন আহমেদ, মোহাম্মদ জাহাঙ্গীর আলম, মো. মেজবাহ উদ্দিন, মো. মনজুর হোসেন, মো. ওমর ফারুক, মোহাম্মদ নাজমুল ইসলাম, শেখ তাপসী তহুরা ও তানজিন আক্তার সানি।

সমমনা প্যানেল থেকে সভাপতি পদে মো. মুজিবুর রহমান চৌধুরী ফারুক ও সাধারণ সম্পাদক তৌহিদুল মুনির চৌধুরী টিপু নির্বাচনী মাঠে রয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাধারণ সম্পাদক পদে মোহাম্মদ আবুল হাসান শাহাবুদ্দিন ও পাঠাগার সম্পাদক পদে মোহাম্মদ হাবিবউল্লাহ লড়ছেন।

অ্যাডভোকেট সুভাষ চন্দ্র লালার নেতৃত্বে নির্বাচন পরিচালনা করছেন ৫ সদস্যের নির্বাচন কমিশন।