উচ্চ আদালত
উচ্চ আদালত

অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় দুই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে তলব

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্ত উপেক্ষা করে আইন বিভাগের এলএলবি কোর্সে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় দুই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে তলব করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আইন বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীদের বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় অংশ নেয়া সংক্রান্ত এক আবেদনের ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

আগামী রোববার (২৩ ফেব্রুয়ারি) ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম (আইআইইউসি) ও সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভিসিকে আদালতে হাজির হতে হবে।

আদালতে দুই ইউনিভার্সিটির পক্ষে ছিলেন আইনজীবী জয়নুল আবেদীন ও সগির হোসেন লিয়ন।

ইউজিসির সিদ্ধান্ত অনুযায়ী, আইন বিভাগের এলএলবি কোর্সে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না বলে সিদ্ধান্ত ছিল। তবে এই সিদ্ধান্ত পালন না করার প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়টির ৮৬ শিক্ষার্থী আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য বার কাউন্সিলের পরীক্ষা দিতে রেজিস্ট্রেশন কার্ড পাচ্ছিলেন না। এই প্রেক্ষাপটে পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন কার্ড পেতে শিক্ষার্থীরা হাইকোর্টে রিট করেন। হাইকোর্ট রুল দিয়ে তাদের রেজিস্ট্রেশন কার্ড দিতে ও পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। এই আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে। আজ আদালত ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে তলব করেন।