ভেন্টিলেটশন সাপোর্টে জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন
অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন

‘নীতিমালা করে অবিলম্বে দেশের সব আদালত খুলে দেওয়া হোক’

একটি নীতিমালা করে দেশের সব আদালত খুলে দেওয়ার দাবি জানিয়েছেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

নিজ বাস ভবনে সোমবার (৮ জুন) এক ব্রিফিংয়ে এ দাবি করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক এ সভাপতি। তিনি বিএনপির ভাইস চেয়ারম্যান পদেও রয়েছেন।

খন্দকার মাহবুব হোসেন বলেন, আমি দাবি করবো অবিলম্বে সব আদালতগুলো খুলে দেওয়া হোক এবং নির্দিষ্ট নীতিমালা দেওয়া হোক। কয়টি মামলা, কোন কোর্ট শুনবে, কি ধরনের শোনা হবে ইত্যাদি। আপনারা দেখেছেন, হাইকোর্টের কোর্ট রুম অনেক বড়, বিরাট কোর্ট। সেখানে আমরা দু’তিনজন, চারজন করে আইনজীবী থাকলে, আমরা যদি মেইন্টেন করি, আমি মনে করি সরকার যে উদ্দেশ্যে কোর্ট বন্ধ রেখেছে সে উদ্দেশ্য ব্যহত হবে না। তবে একটা জিনিস করতে হবে হাইকোর্টে অনেক সংখ্যক বিচারপ্রার্থী আসে, তাদের সঙ্গে অনেক লোক যাতে না আসেন সেটা নিশ্চিত করতে হবে। এটা সীমিত করতে হবে।

‘করোনার এ ব্যাধি কবে শেষ হবে তারও কোনো নিশ্চয়তা নেই। তাই দীর্ঘ দিন ধরে আদালত বন্ধ থাকতে পারে না। এতে বিচারপ্রার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং আইনজীবীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিষয়টি বিবেচনা করে প্রধান বিচারপতি অবিলম্বে কোর্ট খুলে দেওয়ার ব্যবস্থা নেবেন’ বলে আশা প্রকাশ করেন খন্দকার মাহবুব হোসেন।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতে সাধারণ ছুটিতে আদালত বন্ধ রেখে ভার্চ্যুয়াল কোর্ট চালুর উদ্যোগ নেওয়া হয় গত ২৬ এপ্রিল ।