ফিরতি ই-মেইলে আসামি আত্মসমর্পণের তারিখ জানিয়ে দেয়া হবে

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৭ জুলাই, ২০২০ ৩:৩৭ অপরাহ্ণ
ভার্চ্যুয়াল কোর্ট (ছবি- প্রতীকী)

মহামারি করোনাভাইরাস রোধে নিম্ন আদালতে আত্মসমর্পণ ও জামিন শুনানি চলছে ভার্চ্যুয়াল পদ্ধতিতে। ই-মেইলের মাধ্যমে চেক ডিজঅনার মামলাও গ্রহণ করছেন আদালত। আদালতে আসামির আত্মসমপর্ণের বিষয়ে নতুন নির্দেশনা জারি করেছেন সুপ্রিম কোর্ট।

এতে বলা হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে ফৌজদারি মামলায় অভিযুক্ত আসামিরা অধস্তন আদালতে আত্মসমর্পণ করতে পারবেন। আত্মসমর্পণের আগে ই-মেইলের মাধ্যমে আবেদন করতে হবে। ফিরতি ই-মেইলে জানিয়ে দেয়া হবে কবে আসামিকে আত্মসমর্পণ করতে হবে।

প্রধান বিচারপতির নির্দেশক্রমে শনিবার (৪ জুলাই) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আলী আকবর আসামির আত্মসমর্পণ করার বিষয়ে একটি সার্কুলার জারি করেন। সার্কুলারে করোনাকালীন সময়ে আদালত পরিচালনার ক্ষেত্রে কয়েকটি নির্দেশনা পালন করতে বলা হয়েছে।

এতে বলা হয়, আত্মসমর্পণের দরখান্ত প্রত্যেক কার্যদিবসের সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে বিকেল ৪টার মধ্যে ই-মেইলে দাখিল করতে হবে। আদালতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট আত্মসমর্পণের দরখাস্ত ই-মেইলে প্রাপ্তির পর আসামির আত্মসমর্পণ ও দরখাস্ত শুনানির তারিখ ও সময় সুষ্পষ্টভাবে উল্লেখ করে আইনজীবীকে ফিরতি-ই-মেইলে জানিয়ে দেবেন। যেদিন দরখাস্ত দাখিল করা হবে সেদিন শুনানির জন্য দিন ধার্য করা হবে না।