আইনের শাসন প্রতিষ্ঠায় আইনজীবীদের বিশেষ ভূমিকা রয়েছে: বিচারপতি আব্দুল মোবিন

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ১০ অক্টোবর, ২০২০ ১২:০৭ অপরাহ্ণ
বিচারপতি এ.এস.এম আব্দুল মোবিন

আইনের শাসন প্রতিষ্ঠায় আইনজীবীদের বিশেষ ভূমিকা রয়েছে মন্তব্য করে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এ.এস.এম আব্দুল মোবিন বলেছেন, আইনের শাসন প্রতিষ্ঠায় আইনজীবী ও বিচার বিভাগের মধ্যে সুসম্পর্ক প্রয়োজন। বার শক্তিশালী না হলে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হবে না।

সিলেট জেলা আইনজীবী সমিতির ২ নম্বর হলে চার আইনজীবীর ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সুবর্ণ জয়ন্তি অনুষ্ঠানে গত বৃহস্পতিবার (৮ অক্টোবর) প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট মো. ছাদ উদ্দিন খান, অ্যাডভোকেট শাহ মুদাব্বির আলী, অ্যডভোকেট মো. আব্দুস সবুর ও অ্যাডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর সম্মানে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি আব্দুল মোবিন আরও বলেন, সিলেট জেলা আইনজীবী সমিতি একটি ঐতিহ্যবাহী ও শক্তিশালী বার। এই বার থেকে অনেকেই বিচারক হয়েছেন। হাইকোর্ট ও আপিল বিভাগেও বিচারক হয়েছেন। এই বারের দুইজন সদস্য বাংলাদেশের প্রধান বিচারপতিও হয়েছেন। তারা হলেন বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরী ও বিচারপতি এস. কে. সিনহা। তারা আইনপেশা এই বার থেকেই শুরু করেছিলেন, এটি আমাদের গৌরবের বিষয়।

সংবর্ধিত চার আইনজীবীর উদ্দেশ্যে তিনি বলেন, কিভাবে তারা ৫০ বছর কাটিয়ে দিলেন তা ভাবতেই আমি বিস্মিত হই। সংবর্ধনা প্রাপ্ত এই চারজন আইনজীবী নবীণ-প্রবীণ আইনজীবীদের মধ্যে আদর্শ হয়ে থাকবেন। অনুষ্ঠানে সংবর্ধিত চার আইনজীবীও বক্তব্য রাখেন এবং এ অনুষ্ঠান আয়োজনের জন্য আইনজীবী সমিতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের সিনিয়র জেলা ও দায়রা জজ মো. বজলুর রহমান, মহানগর দায়রা জজ মো. আব্দুর রহিম, সিলেটের পাবলিক প্রসিকিউটর অ্যাড. মো. নিজাম উদ্দিন, সিলেটের সরকারি কৌঁসুলি অ্যাড. মো. রাজ উদ্দিন, মহানগর দায়রা জজ আদালতের পি পি অ্যাড. নওশাদ আহমদ চৌধুরী, সাবেক পি পি অ্যাড মো. আব্দুল গফফার, সিলেট বারের সাবেক সভাপতি অ্যাড. দেওয়ান গোলাম রব্বানী চৌধুরী, অ্যাড. এমাদ উল্লাহ শহিদুল ইসলাম শাহীন, অ্যাড. এ.কে.এম. শমিউল আলম। সংবর্ধিত অতিথিদের উদ্দেশ্যে শ্রদ্ধাস্মারক পাঠ করেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাধারণ স¤পাদক অ্যাড. মো. ফজলুল হক সেলিম।

সংবর্ধিত চার আইনজীবীকে জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয় এবং গোল্ড মেডেল, শ্রদ্ধা স্মারক ও বিভিন্ন উপহার সামগ্রী প্রদান করা হয়। সমিতির মেম্বার্স বেনিভলেন্ট ফান্ডের মঞ্জুরীর দুই লাখ টাকা করে প্রত্যেকের হাতে চেক তুলে দেন সমিতির সভাপতি অ্যাড. এ.টি.এম. ফয়েজ উদ্দিন ও সাধারণ সম্পাদক অ্যাড. মো. ফজলুল হক সেলিম।

সমিতির সভাপতি অ্যাডভোকেট এ.টি.এম. ফয়েজ উদ্দিনের সভাপতিত্বে এবং যুগ্ম সম্পাদক-১ অ্যাডভোকেট মো. হুমায়ূন রশীদ (সোয়েব) ও যুগ্ম সম্পাদক-২ এডভোকেট মাসুদুর রহমান খান (মুন্না)-এর সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানের শুরুতে পবিত্র মহাগ্রন্থ আল-কোরআন থেকে তেলাওয়াত করেন আইনজীবী সমিতির সিনিয়র সদস্য এডভোকেট মুফতী মাওলানা মোঃ আব্দুর রহমান চৌধুরী। পবিত্র গীতা পাঠ করেন সমিতির সিনিয়র সদস্য এডভোকেট অনুজ কুমার রায়।