হাইকোর্ট, রুপা, দুদক

দুদকের নোটিশ নিয়ে ডেপুটি অ্যাটর্নি রুপার রিট শুনতে হাইকোর্টের অপারগতা

আসামির সঙ্গে আঁতাত করে জামিন করিয়ে দেওয়াসহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপাকে দুর্নীতি দমন কমিশনে (দুদক) তলবের নোটিশের বৈধতা চ্যালেঞ্জের রিট শুনতে অপারগতা প্রকাশ করেছেন হাইকোর্টের একটি বেঞ্চ।

আজ সোমবার (২ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ রিট আবেদনটি শুনতে অপারগতা প্রকাশ করেন। পরে রিট মামলাটি কার্যতালিকা থেকে বাদ দেন।

আদালতে দুদকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। রিটের পক্ষে ছিলেন জেড আই খান পান্না।

এর আগে, বহিষ্কৃত যুবলীগ নেতা ও ঠিকাদার গোলাম কিবরিয়া শামীমসহ (জিকে শামীম) বিভিন্ন আসামির সঙ্গে আঁতাতের অভিযোগে সুপ্রিম কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপাকে তলব করে গত ২৮ অক্টোবর চিঠি দেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের চিঠিতে বলা হয়, ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপার বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও জাল-জালিয়াতির মাধ্যমে ঘুষ গ্রহণ করে জিকে শামীমসহ বিভিন্ন আসামির সঙ্গে আঁতাত করে জামিন করিয়ে বিপুল অর্থ হাতিয়ে নেয়াসহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে।

দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম স্বাক্ষরিত নোটিশে তাকে তলব করা হয়। আগামী ৪ নভেম্বর সকাল ১০টায় তাকে হাজির হতে বলা হয়েছে।