ডেপুটি অ্যাটর্নি রুপা করোনায় আক্রান্ত, রিট শুনানি একমাস পেছালো

আসামির সঙ্গে আঁতাত করে জামিন করিয়ে দেওয়াসহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপাকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) তলবাদেশের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট শুনানি ৩ ডিসেম্বর পর্যন্ত মুলতবি করেছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার (৩ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রুপার পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন, জেড আই খান পান্না ও অ্যাডভোকেট সালাহ উদ্দিন দোলন। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. খুরশিদ আলম খান।

শুনানিতে রুপার আইনজীবীরা আদালতকে জানান, ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপা করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন। আগামীকাল তিনি দুদকে হাজির হতে পারছেন না। এ কারণে সময় প্রয়োজন।

এ সময় দুদকের আইনজীবী বলেন, অসুস্থতার কারণে হাজির হতে সময় চেয়ে দুদকে আবেদনের সুযোগ রয়েছে। তখন আদালত এক মাস সময় বাড়িয়ে দেন।

এর আগে, বহিষ্কৃত যুবলীগ নেতা ও ঠিকাদার গোলাম কিবরিয়া শামীমসহ (জিকে শামীম) বিভিন্ন আসামির সঙ্গে আঁতাতের অভিযোগে সুপ্রিম কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপাকে তলব করে গত ২৮ অক্টোবর চিঠি দেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের চিঠিতে বলা হয়, ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপার বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও জাল-জালিয়াতির মাধ্যমে ঘুষ গ্রহণ করে জিকে শামীমসহ বিভিন্ন আসামির সঙ্গে আঁতাত করে জামিন করিয়ে বিপুল অর্থ হাতিয়ে নেয়াসহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে।

দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম স্বাক্ষরিত নোটিশে তাকে তলব করা হয়। আগামী ৪ নভেম্বর সকাল ১০টায় তাকে হাজির হতে বলা হয়েছে।