সুপ্রিম কোর্ট

কর্মঘণ্টার পূর্ণ ব্যবহার ও মুজিববর্ষে উল্লেখযোগ্য সংখ্যক মামলা নিষ্পত্তির নির্দেশ

বিচারিক কর্মঘণ্টার পূর্ণ ব্যবহার এবং মুজিববর্ষে উল্লেখযোগ্য সংখ্যক মামলা নিষ্পত্তির বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণে জেলা ও মহানগর দায়রা জজদের নির্দেশনা দেওয়া হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে দেশের ৬৪ জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজদের উদ্দেশে বুধবার (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ভিডিও কনফারেন্সে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও আইনমন্ত্রী আনিসুল হক এমন দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন।

রাতে এ বিষয়ে ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কমকে এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠান সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের ৬৪ জেলার জেলা ও দায়রা জজ এবং মহানগর এলাকার দায়রা জজদের উদ্দেশে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল হক ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে দিক-নির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন।

‘অনুষ্ঠানে প্রধান বিচারপতি এবং আইনমন্ত্রী দেশের বিচারকদের ও বিচার প্রশাসনের বিভিন্ন সমস্যার কথা শোনেন এবং সেগুলো সমাধানের আশ্বাস প্রদান করেন। একই সাথে বিদ্যমান সমস্যাগুলোর মধ্যেই কীভাবে মামলা নিষ্পত্তি দ্রুততর করা যায়, সে বিষয়ে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন। ’

নিজ জেলায় নিয়মিতভাবে অধস্তন বিচারকদের তদারকিতে এবং অগ্রাধিকার ভিত্তিতে পুরনো মামলাসমূহ নিষ্পত্তির বিষয়ে জোর তাগিদ দিয়ে প্রধান বিচারপতি ও আইনমন্ত্রী বিচারিক কর্মঘণ্টার পূর্ণ ব্যবহারের বিষয়ে নির্দেশনা দেন।

এছাড়া মুজিববর্ষে উল্লেখযোগ্য সংখ্যক মামলা নিষ্পত্তির বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ এবং বিচারপ্রার্থী জনগণের বিরোধ যাতে অল্প সময়ে নিষ্পত্তি হয় সে বিষয়ে বিচারকদের সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানানো হয়।

পাশাপাশি মামলাজট নিরসনে মামলা সঠিকভাবে ব্যবস্থাপনা এবং মামলাজট নিরসনে সকল প্রকার সহযোগিতা প্রদানের বিষয়ে আশ্বাস দেওয়া হয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর এবং ঢাকার জেলা ও দায়রা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী।