হেফাজতের তাণ্ডব: ৫৫ মামলায় মোট গ্রেপ্তার ২৯৮ জন

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ১৮ এপ্রিল, ২০২১ ৩:৩৮ অপরাহ্ণ
গ্রেপ্তার

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিরোধীতা করে ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতে ইসলামের কর্মী-সমর্থকদের চালানো তাণ্ডবের ঘটনায় জড়িত সন্দেহে আরও ৩০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এখন পর্যন্ত এই ঘটনায় দায়ের করা মোট ৫৫ মামলায় এখন পর্যন্ত মোট ২৯৮ জনকে গ্রেপ্তার করা হল।
শনিবার সকাল থেকে রোববার সকাল পর্যন্ত বিভিন্ন সময়ে তাদের গ্রেপ্তার করা হয় বলে জেলার পুলিশ সুপার আনিসুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

রোববার সকালে পাঠানো ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রেপ্তাররা হেফাজতে ইসলামের কর্মী-সমর্থক। তাণ্ডবের ভিডিও ফুটেজ ও স্থিরচিত্র দেখে তাদের শনাক্ত করা হচ্ছে।

নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফর ঘিরে ঢাকা ও চট্টগ্রামে মাদ্রাসা ছাত্রদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর গত ২৬ থেকে ২৮ মার্চ পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ায় ব্যাপক তাণ্ডব চালায় মাদ্রাসা ছাত্ররা। ২৬ মার্চ বিকালে ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশন পুড়িয়ে দেওয়া হয়।
এছাড়া পুলিশ সুপারের কার্যালয়, সিভিল সার্জনের কার্যালয়, মৎস্য কর্মকর্তার কার্যালয়, পৌরসভা কার্যালয়, জেলা পরিষদ কার্যালয় ও ডাক বাংলো, খাঁটিহাতা হাইওয়ে থানা ভবন, আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন, আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তন ও শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরসহ ৩৮টি সরকারি-বেসরকারি স্থাপনায় হামলা চালিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে তারা। এই ঘটনায় নিহত হয় ১২ জন।
এ ঘটনায় এখন পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানায় ৪৯টি, আশুগঞ্জ থানায় চারটি ও সরাইল থানায় দুইটি মামলা দায়ের হয়। এ সব মামলার এজহারে ৪১৪ জনের নাম উল্লেখ করা হয়েছে। আর অজ্ঞাত আসামি ৩৫ হাজারেরও বেশি বলে উল্লেখ করা হয়েছে।

গ্রেপ্তারদের আদালতে হাজির করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।