‘বারের গঠনতন্ত্র অনুযায়ী যেভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে তা যথাযথ’

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৫ মে, ২০২১ ৫:১৬ অপরাহ্ণ

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন বারের গঠনতন্ত্র অনুযায়ী যথাযথভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সংগঠনটির সহ-সভাপতি মুহাম্মদ শফিক উল্যা। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, বারের গঠনতন্ত্র ১৬ ধারা অনুযায়ী সভাপতি পদে যেভাবে নির্বাচন সম্পন্ন করা হয়েছে তা যথাযথ।

৫ মে (বুধবার) বিকেলে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

উক্ত সংবাদ সম্মেলনে মুহাম্মদ শফিক উল্যা বলেন, বারের গঠনতন্ত্র ১৬ ধারা অনুযায়ী সভাপতি পদে যেভাবে নির্বাচন সম্পন্ন করা হয়েছে তা যথাযথ। বিশেষ সাধারণ সভায় এ এম আমিন ‍উদ্দিনের নাম প্রস্তাব করা হয়, সেখানে অন্য কারও নাম উচ্চারণ না হওয়ায় তিনি সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন।

এ সময়ে সভাপতি পদে নতুন করে ব্যালটের মাধ্যমে নির্বাচনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সরাসরি এ পর্যায়ে ব্যালটের মাধ্যমে নির্বাচন প্রক্রিয়ার সুযোগ গঠনতন্ত্রে নেই।

উক্ত সংবাদ সম্মেলনে সহ-সভাপতিসহ আরও নির্বাচিত সমিতির ছয় জন কার্য নির্বাহী পরিষদের সদস্য উপস্থিত ছিলেন।

এর আগে ৫ মে (বুধবার) দুপুরে সংবাদ সম্মেলন  করেন সংগঠনটির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। উক্ত সংবাদ সম্মেলনে মঙ্গলবার কোনো ধরনের আলোচনা কিংবা সুপ্রিম কোর্ট বারের সভাপতি পদে কোনো নির্বাচন হয়নি বলে জানান বিএনপিপন্থি এ আইনজীবী নেতা।

উল্লেখ্য, সুপ্রিম কোর্ট বারের নির্বাচিত সভাপতি আব্দুল মতিন খসরুর মৃত্যুতে এ পদের পূরণে করণীয় ঠিক করতে মঙ্গলবার (৪ মে) বিশেষ সাধারণ সভা আহ্বান করা হয়। উক্ত সাধারণ সভায় সৃষ্ট পরিস্থিতি নিয়ে ৫ মে (বুধবার) ভিন্ন ভিন্ন সময়ে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছে আওয়ামী লীগ ও বিএনপিপন্থি আইনজীবী নেতারা।

প্রসঙ্গত, গত ১০-১১ মার্চ সুপ্রিম কোর্টের আইনজীবীদের ভোটে সমিতির সভাপতি নির্বাচিত হন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু। আর রুহুল কুদ্দুস কাজল টানা দ্বিতীয়বার সম্পাদক নির্বাচিত হন। গত ১২ এপ্রিল নির্বাচিত কমিটির কাছে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করা হয়। আর করোনাভাইরাসে আক্রান্ত মতিন খসরু হাসপাতালে থেকে দায়িত্ব নেওয়ার পর গত ১৪ এপ্রিল মারা যান।