হাইকোর্টের
ছবি: উচ্চ আদালত

ব্যক্তির ব্যাংক হিসাব জব্দে দুদক কর্মকর্তার নির্দেশ অবৈধ: হাইকোর্ট

কক্সবাজারের এক ব্যক্তির ব্যাংক হিসাব জব্দ করতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্ত কর্মকর্তার দেওয়া নির্দেশ বেআইনি ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে রোববার (২৭ জুন) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী রাকিবুল হাসান। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী শাহীন আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

গত ৬ জানুয়ারি দুদকের চট্টগ্রাম-২ সমন্বিত জেলা কার্যালয়ের উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন কক্সবাজারের বাসিন্দা ব্যবসায়ী বেলায়েত হোসেনের ব্যাংক হিসাব জব্দে সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের কক্সবাজার শাখার ম্যানেজারকে নির্দেশ দিয়েছিলেন।

ওই নির্দেশের বৈধতা চ্যালেঞ্জ করে চলতি বেলায়েত হাইকোর্টে রিট করেন। রিটের প্রাথমিক শুনানি শেষে ২২ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল জারি করেন। রুলে বেলায়েতের ব্যাংক হিসাব জব্দ করতে নির্দেশ কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছিলেন। সেই রুলের শুনানি শেষে রোববার রায় দেওয়া হয়।

আইনজীবী রাকিবুল হাসান বলেন, একটি মামলার সূত্র ধরে বেলায়েত হোসেনের এফডিআর করা এক হিসাব জব্দে দুদকের কর্মকর্তা আদেশ দেন। কিন্তু নিয়ম হলো আইন অনুসারে কমিশনের অনুমোদন সাপেক্ষে আদালতের আদেশে কোনো ব্যক্তির ব্যাংক হিসাব জব্দ করা যাবে। এ ক্ষেত্রে তার ব্যত্যয় ঘটেছে।