‘শিশু দিবাযত্ন কেন্দ্র আইন’ কার্যকর ১ সেপ্টেম্বর থেকে

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৯ আগস্ট, ২০২১ ৮:০৩ অপরাহ্ণ
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

আগামী ১ সেপ্টেম্বর থেকে ‘শিশু দিবাযত্ন কেন্দ্র আইন, ২০২১’ কার্যকর করছে সরকার। রোববার (২৯ আগস্ট) আইনটি কার্যকরের তারিখ ঘোষণা করে আদেশ জারি করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম স্বাক্ষরিত আদেশে বলা হয়, ‘শিশু দিবাযত্ন কেন্দ্র আইন, ২০২১’ এর ধারা ১ এর উপধারা (২) এ দেয়া ক্ষমতাবলে সরকার আগামী ১ সেপ্টেম্বরকে এই আইন কার্যকর হওয়ার তারিখ হিসেবে নির্ধারণ করলো।

গত ৮ ফেব্রুয়ারি মন্ত্রিসভার চূড়ান্ত অনুমোদন এবং পরে ১৬ জুন জাতীয় সংসদে আইনটি বিল আকারে পাসের পর ২৪ জুন ‘শিশু দিবাযত্ন কেন্দ্র আইন, ২০২১’ এর গেজেট প্রকাশিত হয়।

শিশু দিবাযত্ন কেন্দ্র আইন অনুযায়ী, নিবন্ধন নেয়া ছাড়া কোন শিশু দিবাযত্ন কেন্দ্র পরিচালনা করা যাবে না। নিবন্ধন ছাড়া কেন্দ্র পরিচালনা করলে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড বা ৫ থেকে ১০ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে হবে।

এই আইন অনুযায়ী, শিশু দিবাযত্ন কেন্দ্র থেকে কোনো শিশু হারিয়ে গেলে ১০ বছরের জেল বা পাঁচ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হবে। কোনো ব্যক্তির কর্তব্য অবহেলার কারণে কেন্দ্রে অবস্থানকালে কোনো শিশুর স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ হলে বা স্বাস্থ্যহানি ঘটলে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ ২ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

কোনো ব্যক্তি কেন্দ্রে শিশুর সঙ্গে নির্ধারিত নিষ্ঠুর আচরণ করলে কমপক্ষে ২ মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন বলে আইনে উল্লেখ করা হয়েছে।