উচ্চ আদালত
উচ্চ আদালত

গুগল, ফেসবুক-ইউটিউব থেকে রাজস্ব আদায়ের নির্দেশ; রিটকারী আইনজীবীদের আদালতের ধন্যবাদ

গুগল, ফেসবুক, ইউটিউব, ইয়াহু ও আমাজনসহ সব সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো থেকে বকেয়াসহ রাজস্ব আদায়ের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বিচারপতি মো. আশরাফুল কামাল এবং বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন। গত বছরের ৮ নভেম্বর দেওয়া হাইকোর্টের ১৪৫ পৃষ্ঠার এই রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ করা হয়েছে।

আদালত বলেছেন, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর ৪ ধারা অনুসারে গুগল, ফেসবুক, ইউটিউব, ইয়াহু ও আমাজনসহ সব সামাজিক যোগাযোগ মাধ্যমকে মূসক নিবন্ধন বাধ্যতামূলক।

এছাড়া ইনকাম ট্যাক্স অর্ডিন্যান্স, ১৯৮৪ এর ধারা ৭৫ মোতাবেক গুগল, ফেসবুক, ইউটিউব, ইয়াহু ও আমাজনসহ সব সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো আয়কর রিটার্ন দাখিল করতে বাধ্য।

রায়ে ইন্টারনেট ভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যমের বিজ্ঞাপন, ডোমেইন বিক্রি, লাইসেন্স ফিসহ সব লেনদেন থেকে মূসক, টার্নওভার কর, সম্পূরক শুল্ক, মূল্য সংযোজন কর এবং আয়কর প্রদানসহ সব রাজস্ব আদায় এবং বকেয়াসহ রাজস্ব আদায়ের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রায়ে এসব প্রতিষ্ঠান থেকে ৬ মাস অন্তর অন্তর সব ধরনের বকেয়া রাজস্ব আদায়- বিবরণী হলফনামা প্রদান করতঃ অত্র আদালতে দাখিল করতে রাজস্ব বোর্ডকে নির্দেশ দেওয়া হয়।

২০১৮ সালে একটি পত্রিকার প্রতিবেদন সংযুক্ত করে ট্যাক্স ফাঁকি দেওয়ার বিভিন্ন ঘটনা তুলে ধরেন মো. হুমায়ন কবির পল্লবসহ ছয় জন আইনজীবী। তারা জনস্বার্থে রিট পিটিশন দাখিল করেছিলেন।

রায়ে অ্যাডভোকেট মো. হুমায়ন কবির পল্লব, অ্যাডভোকেট মোহাম্মদ কাওছার, অ্যাডভোকেট আবু জাফর মোঃ ছালেহ, অ্যাডভোকেট অপূর্ব কুমার বিশ্বাস, অ্যাডভোকেট মো. সাজ্জাদুল ইসলাম , অ্যাডভোকেট মোহাম্মদ মাজেদুল কাদের এই ৬ আইনজীবীকে জাতীয় রাজস্ব রক্ষায় বিশেষ ভূমিকা রাখার জন্য আদালত ধন্যবাদ জানান।

– ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কম ডেস্ক রিপোর্ট