ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গস

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে আইনি নোটিশ

দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অপব্যবহার প্রতিরোধে পদক্ষেপ নিতে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গসহ পাঁচ জনকে আইনি নোটিশ দেওয়া হয়েছে।

ঢাকার বাসিন্দা সলিম সামাদ, ভিক্টর রায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক এস এম মাসুম বিল্লাহ ও আইনজীবী জর্জ চৌধুরীর পক্ষে আজ বৃহস্পতিবার (১৮ নভেম্বর) রেজিস্ট্রি ডাক যোগে এই নোটিশ পাঠানো হয়।

নোটিসটি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী তাপস কান্তি বল; যিনি আন্তর্জাতিক অপরধ ট্রাইব্যুনালের একজন প্রসিকিউটর।

জাকারবার্গ ছাড়াও বাংলাদেশ টেলিকমিনিউকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরটি) চেয়ার‌ম্যান, তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র (জন নিরাপত্তা) সচিব ও ডিজিটাল নিরাপত্তা সংস্থার মহাপরিচালককে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে ফেসবুকের অপব্যবহার রোধে আন্তর্জাতিক নীতিমালা অনুযায়ী পরিচালনা করতে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। আগামী তিন দিনের ব্যবস্থা গ্রহণ না করা হলে পরবর্তী আইনগত পদক্ষেপ নেয়া হবে বলেও নোটিশে জানানো হয়।

প্রসঙ্গত, দুর্গা পূজার সময় গত ১৩ অক্টোবর কুমিল্লার একটি পূজা মণ্ডপে মুসলমানদের ধর্মীয় গ্রন্থ কোরআন রাখার কথিত অভিযোগের একটি ভিডিও ও ছবি ফেইসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

এ ধরনের ‘বিভ্রান্তিকর, ভুল, মিথ্যা তথ্যের’ লেখা, ছবি, অডিও, ভিডিও প্রায়ই ফেইসবুকে ‘ভাইরাল’ হচ্ছে বলে মন্তব্য করা হয়েছে নোটিসে।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের বরাত দিয়ে সেখানে বলা হয়েছে, গত ১৪ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত দেশের ২৭টি জেলায় হিন্দু ধর্মাবলম্বীদের বাড়ি-ঘর, উপাসনালয়ে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটে। এসব ঘটনায় সারা দেশে অন্তত ৯ জন নিহত হন।

ফেইসবুকে ‘ছড়িয়ে দেওয়া’ এ ধরনের ভডিও, অডিও, ছবি পোস্টকে কেন্দ্র করে এর আগেও দেশের বিভিন্ন এলাকায় সাম্প্রদায়িক হামলা হয়েছে, সে কথাও তুলে ধরা হয়েছে নোটিসে।

সেখানে বলা হয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলো এ ধরনের সাম্প্রদায়িক হামলা প্রতিহত করতে ‘সম্পূর্ণভাবে ব্যর্থ’ হয়েছে, তাতে নাগরিকদের মৌলিক অধিকার ক্ষুণ্ন হয়েছে।

অথচ এ ধরনের বিভ্রান্তিকর, ভুল, ভুয়া, মিথ্য খবর, ভিডিও, অডিও, ছবির প্রচার-প্রকাশ বন্ধ করা ডিজিটাল নিরাপত্তা আইন অনুযায়ী তাদের বিধিবদ্ধ দায়িত্ব।