আসছে নতুন নিয়ম: রিটার্নের রসিদ ছাড়া মিলবে না সরকারি সেবা
আয়কর রিটার্ন

আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস

করোনা পরিস্থিতিতে সৃষ্ট অসুবিধার কথা বিবেচনায় নিয়ে আয়কর রিটার্ন দাখিলের সময় এক মাস বৃদ্ধি করা হয়েছে। ফলে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এ বছরের আয়কর রিটার্ন দাখিল করা যাবে।

জাতীয় রাজস্ব বোর্ডের জনসংযোগ কর্মকর্তা (পরিচালক) সৈয়দ এ মুমেন মঙ্গলবার (৩০ নভেম্বর) রাতে এ তথ্য গণমাধ্যমে জানান। ইতোমধ্যে এনবিআর থেকে এ সংক্রান্ত এক জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারা ১৮৪জি’তে প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় রাজস্ব বোর্ড, করোনা পরিস্থিতিতে সৃষ্ট অসুবিধার কথা বিবেচনায় নিয়ে ব্যক্তিশ্রেণির করদাতার ২০২১-২২ কর বছরের রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ নভেম্বর ২০২১ হতে ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত বাড়ানো হলো।

করোনা পরিস্থিতি বিবেচনায় চলতি বছর আয়কর মেলা না হলেও সারাদেশে ৩১টি কর অঞ্চলে জোনভিত্তিক বুথ, ই-টিআইএন ও তথ্যসেবা বুথ খোলা হয়।

জরিমানা এড়াতে রাজধানীর সব কর অঞ্চলে করদাতাদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। ই-টিআইএনধারী করদাতাদের নির্ধারিত সময়ের মধ্যেই রিটার্ন দাখিলের আহ্বান জানানো হয়েছিল।

গতকাল মঙ্গলবার (৩০ নভেম্বর) পর্যন্ত দেশে ৭০ লাখের বেশি কর শনাক্তকারী নম্বরধারী (টিআইএন) করদাতা রয়েছেন বলে এনবিআর সূত্রে জানা গেছে।