প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

প্রধান বিচারপতির কাছে বিচারকের বিরুদ্ধে আইনজীবীর নালিশ

ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৪ এর বিচারক তাবাসছুম ইসলামের বিরুদ্ধে প্রধান বিচারপতির কাছে লিখিত অভিযোগ পাঠিয়েছেন এক আইনজীবী। এতে বিচারকের বিরুদ্ধে ন্যায় বিচার নিশ্চিত না করা, বেআইনি কার্যক্রমে জড়িত থাকা এবং আইনজীবীদের সঙ্গে অশোভন-অসৌজন্যমূলক আচরণের অভিযোগ করা হয়েছে।

আইনজীবী মো. জাহিদুর রহমান মিয়া রেজিস্ট্রি ডাকযোগে মঙ্গলবার (৩০ নভেম্বর) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরারব এ অভিযোগ প্রেরণ করেন। অভিযোগের অনুলিপি আইনমন্ত্রী, আইন সচিব এবং ঢাকা আইনজীবী সমিতির সভাপতি-সাধারণ সম্পাদকের কাছেও পাঠানো হয়েছে।

অভিযোগে তিনি উল্লেখ করেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৪ এ তার একটি মামলার চার্জ শুনানিতে আসামির অব্যাহতি আবেদন আংশিক শুনে এবং দাখিলকৃত নথি যাচাই না করেই চার্জ গঠনের আদেশ দেন। তিনিসহ অনেক আইনজীবীর সঙ্গেই অশোভন আচরণ করা, বেআইনি আদেশ দেওয়া এবং আসামিদের জামিন স্থায়ী না করার অভিযোগ করেছেন।

বিচারপ্রার্থীরা ন্যায় বিচার জন্য আদালতে আসেন। ন্যায় বিচার থেকে বঞ্চিত হলে অপর পক্ষের উচ্চ আদালতে যাওয়ার সুযোগ রয়েছে। কিন্তু, আর্থিক সামর্থ্য না থাকার কারণে সব বিচার প্রার্থীর সে সুযোগ থাকে না। তাই বিজ্ঞ বিচারক মহোদয়কেই ন্যায় বিচার নিশ্চিত করতে হবে। বিচারকদের আচরণ বিধিতে যেখানে আইনজীবি এবং বিচারপ্রার্থী জনগণের সঙ্গে ধৈর্য্যশীল এবং সম্মানজনক আচরন দেখানোর কথা বলা হয়েছে, কিন্তু সেখানে ওই বিচারকের আচরণ সম্পূর্ণ উল্টো বলেও অভিযোগ জানান আইনজীবী জাহিদুর।