উচ্চ আদালত
উচ্চ আদালত

সরকারি জমি দখলে নথি জালিয়াতি করে একাধিক রিট, মামলা করার নির্দেশ

সরকারি জমি দখলের জন্য জালিয়াতির মাধ্যমে ভুয়া নথিপত্র তৈরি করার অভিযোগে একাধিক রিট দায়ের করা এক ব্যক্তির বিরুদ্ধে মামলা করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন আদালত।

হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ আজ বুধবার (১ ডিসেম্বর) এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

তিনি জানান, শহীদুল ইসলাম লিটন নামের ওই ব্যক্তি কক্সবাজারে ৭ হাজার একর জমি দখলের জন্য জাল কাগজ, মন্ত্রণালয়ের সিল জালিয়াতি, তথ্য গোপন করে একাধিক রিট দায়ের করেন। বিষয়টি আদালতের নজরে আসায় আদালত তার বিরুদ্ধে মামলা করার আদেশ দিয়েছেন।

আইনজীবী সূত্রে জানা গেছে, ২০১৮ সালে একটি রিট করেন শহীদুল ইসলাম লিটন। ওই রিট গোপন করে আবার একটি রিট করেন। এসব বিষয় জানাজানি হওয়ার পরে আদালত তাকে তলব করেন। তলবে গত মঙ্গলবার (২৩ নভেম্বর) আদালতে সশরীরে উপস্থিত হন। ওইদিন তিনি আদালতে মৌখিকভাবে ক্ষমা প্রার্থনা করেন।

আদালত তার মৌখিক আবেদন নাকচ করে লিখিত ক্ষমা প্রার্থনা (এফিডেভিট আকারে) করতে বলেন। কিন্তু মামলার নির্ধারিত দিনের আগে, এমনকি আজও তিনি আইনজীবীর সঙ্গে যোগাযোগ করেননি। আজ আদালতে সশরীরে উপস্থিত থাকার কথা থাকলেও হননি। তাই আদালত এই আদেশ দেন।

এর আগে রিটকারীর আইনজীবীর পক্ষ থেকে বহুবার যোগাযোগ করা হলেও শহীদুল যোগাযোগ করেননি। তাই আইনজীবীও নিজেকে তার (শহীদুলের) পক্ষ থেকে প্রত্যাহার করে নেন।

এরপর বিষয়টি আদালতে জানানোর পর আজ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে একাধিক রিটকারী শহিদুল ইসলাম লিটনের রিট আবেদন খারিজ করে দিয়েছেন। পাশাপাশি তার বিরুদ্ধে ফৌজদারি মামলা করতে নির্দেশ দিয়েছেন।