আদালতের নির্দেশনা বিষয়ে সাংবাদিকদের মুখোমুখি অ্যাডভোকেট শিশির মনির

আইনজীবী শিশির মনিরের নিরাপত্তা নিশ্চিত করতে বলেছেন হাইকোর্ট

রাজারবাগ দরবার শরীফের পীর দিল্লুর রহমানের বিরুদ্ধে রিট আবেদনকারীর পক্ষে আদালতে শুনানি করা আইনজীবী মোহাম্মদ শিশির মনিরের নিরাপত্তা নিশ্চিত করতে বলেছেন হাইকোর্ট।

আজ রোববার (৫ ডিসেম্বর) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালত আইনজীবী শিশির মনিরের নিরাপত্তা নিশ্চিত করণের জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর সাথে কথা বলতে রাষ্ট্রপক্ষের আইনজীবী বিপুর বাগমারকে মৌখিক নির্দেশ দিয়েছেন।

একইসঙ্গে সিআইডি, দুদক, কাউন্টার টেরোরিসম ইউনিট তদন্তের স্বার্থে রাজারবাগ দরবার শরীফের পীর দিল্লুর রহমানের দেশ ত্যাগের নিষেধাজ্ঞা দিতে পারবে বলে আদেশ দিয়েছেন আদালত।

এছাড়া সিআইডির রিপোর্ট অনুযায়ী ভুক্তভোগীরা চাইলে রাজারবাগ দরবার শরীফের পীর ও তাঁর সহযোগীদের বিরুদ্ধে মামলা দায়ের করতে পারবে বলেও জানিয়েছেন হাইকোর্ট।

পাশাপাশি আদালতে সিআইডি আরেকটি রিপোর্ট দায়ের করবে। রাষ্ট্রপক্ষের আইনজীবীকে সেটি আদালতের নজরে আনতে বলা হয়েছে। সেই সাথে আগামী বছরের ১৩ ফেব্রুয়ারি দুদকের রিপোর্টসহ পরবর্তী আদশের জন্য মামলাটি কার্যতালিকায় আসবে।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির ও এমাদুল হক বশির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। দুদকের পক্ষে ছিলেন জাহিদ হোসেন দোলন।

এর আগে গত ২ ডিসেম্বর পীর দিল্লুর রহমানসহ চার জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে একটি সম্পূরক রিট আবেদন দায়ের করা হয়। আবেদনে পীর দিল্লুরসহ শাকিরুল কবির, ফারুকুর রহমান ও মফিজুল ইসলামের দেশত্যাগে নিষেধাজ্ঞা চাওয়া হয়।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট এমাদুল হক বশির ভুক্তভোগী ব্যবসায়ী একরামুল আহসান কাঞ্চনের পক্ষে আবেদনটি দায়ের করেন।

এর আগে যা হয়েছে

একরামুল আহসান কাঞ্চনের নামে দেশের বিভিন্ন জেলায় ৪৯টি মামলা হয়। এসব মামলার বিরুদ্ধে ন্যায় বিচার পেতে এবং ঘটনার পেছনে দায়ীদের খুঁজতে তদন্তের নির্দেশনা চেয়ে তিনি হাইকোর্টে রিট দায়ের করেন। সে রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেন। একইসঙ্গে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) একরামুলের বিরুদ্ধে হওয়া ৪৯ মামলার তদন্ত করে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে আদেশ দেন।

এরপর সিআইডির প্রতিবেদনে কাঞ্চনের বিরুদ্ধে পীর সিন্ডিকেটের করা হয়রানিমূলক মামলার তথ্য উঠে আসে। পরে গত ১৯ সেপ্টেম্বর রাজারবাগ দরবার শরীফের সব সম্পদের তথ্য খুঁজতে দুর্নীতি দমন কমিশন (দুদক), তাদের জঙ্গি সম্পৃক্ততা আছে কিনা তা তদন্ত করতে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) এবং উচ্চ আদালতে রিটকারী ৮ জনের বিরুদ্ধে করা হয়রানিমূলক মামলার বিষয়ে তদন্ত করতে সিআইডিকে নির্দেশ দেন হাইকোর্ট। এরপর সংশ্লিষ্ট সংস্থাগুলো পীর সিন্ডিকেটের বিরুদ্ধে তদন্ত কার্যক্রম শুরু করে।