রাজশাহীর পুঠিয়া থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাকিল উদ্দিন আহমেদ
রাজশাহীর পুঠিয়া থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাকিল উদ্দিন আহমেদ (মাঝে)। ছবি: সংগৃহীত

হত্যা মামলার এজাহার বদলে দেওয়া ওসি কারাগারে

হত্যা মামলার এজাহার বদলে দেওয়ার অভিযোগে দায়ের করা মামলায় রাজশাহীর পুঠিয়া থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাকিল উদ্দিন আহমেদকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় রোববার (১২ ডিসেম্বর) রাজশাহী বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মোসা: ইসমত আরা তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী গত ৮ ডিসেম্বর সকালে সাকিল রাজশাহী বিভাগীয় বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করেন। সে দিন তিনি আইনজীবীর মাধ্যমে জামিনও চান। তবে মামলার মূল নথি না থাকায় জামিন আবেদনের শুনানি হয়নি।
এরপর আদালত তাকে আবার ১২ ডিসেম্বর আদালতে হাজির হতে বলেছিলেন। সে অনুযায়ী তিনি আদালতে হাজির হলে বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

জানা গেছে, পুঠিয়া থানার ওসির থাকাকালে একটি হত্যা মামলার এজাহার বদলে দিয়েছিলেন তিনি। পরিবারের অভিযোগের প্রেক্ষিতে হাইকোর্ট অভিযোগের বিচার বিভাগীয় তদন্ত করান। তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

এ নিয়ে দুর্নীতি দমন কমিশনও (দুদক) তার বিরুদ্ধে একটি মামলা করে। এ মামলায় জামিন নিতে হাইকোর্টে যান সাকিল। তবে হাইকোর্ট তাকে বিচারিক আদালতেই আত্মসমর্পণের নির্দেশ দেন। পরে বিচারিক আদালত তাকে কারাগারে পাঠান।

প্রসঙ্গত, পুঠিয়ায় শ্রমিক নেতা নূরুল ইসলামকে ২০১৯ সালের ১০ জুন রাতে হত্যা করা হয়। ওই ঘটনায় নিহতের মেয়ে নিগার সুলতানা তাঁর বাবাকে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা মিলে হত্যা করেছেন বলে দাবি করে আটজনের বিরুদ্ধে থানায় মামলা করেন। কিন্তু ওই মামলাটি পাল্টে দিয়ে ওসি সাকিল উদ্দিন আহম্মেদ কাল্পনিক গল্প সাজিয়ে এক কিশোরকে গ্রেপ্তার করেন।