পটুয়াখালী-২ (বাউফল) আসনের সংসদ সদস্য আ স ম ফিরোজ
পটুয়াখালী-২ (বাউফল) আসনের সংসদ সদস্য আ স ম ফিরোজ

বঙ্গবন্ধুর ছবি ভাঙচুরে আ স ম ফিরোজের বিরুদ্ধে মামলা, সাক্ষী নানক

পটুয়াখালী-২ (বাউফল) আসনের সংসদ সদস্য আ স ম ফিরোজের বিরুদ্ধে আদালতে নালিশি মামলা দায়ের করা হয়েছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে সপরিবার বঙ্গবন্ধু খুন হওয়ার পর তাঁর প্রতিকৃতি রাস্তায় ফেলে পদদলিত করার অভিযোগে তাঁর বিরুদ্ধে এ মামলা হয়েছে। 

পটুয়াখালীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দ্বিতীয় আমলি আদালতে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) এ মামলা দায়ের করা হয়। আদালতের বিচারক মো. জামাল হোসেন নালিশি মামলাটির আদেশের জন্য ১৯ ডিসেম্বর দিন ধার্য করেছেন।

এর আগে, নালিশি মামলাটি করেন বাউফল ইউনিয়ন আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক মো. জাহিদুল হক। এতে ছাত্রলীগের বরিশাল জেলা শাখার তৎকালীন সাধারণ সম্পাদক ও বর্তমান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক এবং বরিশাল জেলা ছাত্রলীগের তৎকালীন সাংগঠনিক সম্পাদক খান আলতাফ হোসেনসহ ১০ জনকে সাক্ষী করা হয়েছে।

আদালতে বাদী পক্ষে আইনজীবী হিসেবে মামলাটি পরিচালনা করেন অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর হোসেন এবং অ্যাডভোকেট সৈয়দ জাহিদুল ইসলাম।

মামলার আরজিতে উল্লেখ করা হয়, বরিশাল ব্রজমোহন কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি আ স ম ফিরোজ ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবার খুনি মোশতাক গংয়ের গুলিতে শাহাদাতবরণের খবর বরিশালে পৌঁছালে বঙ্গবন্ধুর ছবিতে জুতা, ঝাঁটা, লাঠি নিয়ে আনন্দ মিছিল, বরিশাল আওয়ামী লীগের দলীয় কার্যালয় ভাঙচুর, বঙ্গবন্ধুর ছবি রাস্তায় এনে ভাঙচুর, ব্রজমোহন কলেজের অধ্যক্ষের কক্ষ থেকে বঙ্গবন্ধুর ছবি রাস্তায় এনে মাটিতে ফেলে পদদলিত করেন।