হাইকোর্ট
হাইকোর্ট

দম্পতির বিবাহ বিচ্ছেদ: শিশুকে সপ্তাহে ৩ দিন মায়ের কাছে রাখার নির্দেশ

এক দম্পতির বিবাহ বিচ্ছেদ হয়েছে। এ প্রেক্ষিতে পাঁচ বছরের শিশু কন্যার হেফাজত নিয়ে শুরু হয় আইনি লড়াই। অধস্তন আদালত হয়ে সেই লড়াই গড়িয়েছে হাইকোর্ট পর্যন্ত।

এ সংক্রান্ত আবেদন শুনানি নিয়ে শিশু কন্যাকে সপ্তাহে তিনদিন (বৃহস্পতি, শুক্র ও শনিবার) মায়ের কাছে রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আর সপ্তাহের বাকি দিনগুলো শিশুটি তার বাবার পরিবারের কাছে থাকবে বলে আদেশ দিয়েছেন আদালত।

শিশুটির মায়ের করা আবেদনের শুনানি নিয়ে আজ মঙ্গলবার (১৪ ডিসেম্বর) বিচারপতি মাহমুদুল হকের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পাশাপাশি আদালতের অনুমতি ছাড়া শিশুকে দেশের বাইরে নেওয়া যাবে না বলেও আদেশে বলা হয়েছে। সেই সাথে এ বিষয়ে পারিবারিক আদালতে থাকা মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান, সাবরিনা জেরিন ও এম. আব্দুল কাইয়ুম। অন্যদিকে বাবার পক্ষে ছিলেন আইনজীবী মেহেদী হাছান চৌধুরী।

জানা গেছে, ২০১৫ সালের ২০ অক্টোবর আদাবরের বাসিন্দা ড. শামসুল আলমের ছেলে মুশফেক আলম সৈকতকে বিয়ে করেন গুলশানের বাসিন্দা ইকবাল কামাল ও নাজমা সুলতানার মেয়ে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শিক্ষক তাসনুভা ইকবাল।

২০১৬ সালের ১৮ ডিসেম্বর তিনি একটি কন্যা সন্তানের জন্ম দেন। পরবর্তীতে চলতি বছরের ৩ জানুয়ারি কন্যা সন্তানকে নিজের কাছে রেখে তাসনুভাকে ডিভোর্স নোটিশ দেন তার স্বামী সৈকত।

পরে সন্তানকে ফিরে পেতে অধস্তন আদালতে মামলা করেন তাসনুভা। অধস্তন আদালত শিশুটিকে ভার্চুয়ালি দেখার সুযোগ দিয়ে আবেদনটি খারিজ করে দেন।

এর বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন তাসনুভা। আবেদনের শুনানি নিয়ে আদালত রুল জারি করেন। একইসঙ্গে রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শিশুটিকে বিদেশে নেওয়ার ওপর নিষেধাজ্ঞা দেন।