ভারতীয় তরুণীর যৌতুক মামলায় বাংলাদেশি যুবক কারাগারে
কারাগার (প্রতীকী ছবি)

স্ত্রী হত্যা মামলায় আইনজীবী কারাগারে

চট্টগ্রামে যৌতুকের দাবিতে স্ত্রীকে নির্যাতন করে হত্যার অভিযোগে আইনজীবী আনিসুল ইসলাম (৩২) বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ওই মামলায় তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সরোয়ার জাহানের আদালত সোমবার (২০ ডিসেম্বর) এ আদেশ দেন। তবে আদালতে আসামির কোনো রিমান্ড ও জামিন আবেদন করা হয়নি।

আসামি আনিসুল ইসলাম চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সদস্য। তিনি বাঁশখালী থানার উত্তর জলদী পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের মৃত সিরাজুল ইসলামের ছেলে।

এর আগে, সোমবার (২০ ডিসেম্বর) নিহতের ভাই মিজানুর রহমান বাদী হয়ে চান্দগাঁও থানায় মামলাটি দায়ের করেন। মামলায় স্বামী আনিসুল ইসলাম, স্বামীর মা ফরিদা আক্তার (৫০) ও স্বামীর বোন হামিদা বেগমসহ অজ্ঞাতনামা তিন-চারজনকে আসামি করা হয়।

নিহতের স্বজন সূত্রে জানা গেছে, নগরীর চান্দগাঁও থানার পাঠানিয়া গোদা শওকত আবাসিকের মাসুদা খাতুন ভবনের তৃতীয় তলায় ফ্লাটের ভাড়া বাসায় থাকতেন আনিসুল ইসলাম ও মৃত মাহমুদা খানম আঁখি। নগরের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের তৃতীয় সেমিস্টারের শিক্ষার্থী ছিলেন আঁখি।

স্বজনদের অভিযোগে, যৌতুকের দাবিতে মাহমুদা খানম আঁখিকে মারধর করেন স্বামী আনিসুল ইসলাম। এতে পেটে আঘাতের ফলে নাড়িভুঁড়ি (আঁতুড়ি) ছিঁড়ে যায়। গত ১৮ ডিসেম্বর নগরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে পুনরায় অন্য একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল রোববার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় তিনি মারা যান।

থানা সূত্রে জানা গেছে, স্ত্রী হত্যার অভিযোগে আনিসুল ইসলামকে গ্রেফতার করা হয়েছে। স্ত্রী হত্যায় গ্রেফতার দেখিয়ে তাকে আদালতে পাঠানো হয়েছে। আদালত কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।

আরও পড়ুন: চট্টগ্রামে ‘নির্যাতনে’ স্ত্রীর মৃত্যু, আইনজীবী স্বামী আটক

এদিকে আনিসুল ইসলামের ভাই জাহেদ গণমাধ্যমকে বলেন, ভাবি আর ভাইয়া প্রেম করে বিয়ে করেছিলেন। ভাবির বাবা মেনে নিলেও ভাবির মা ও ভাই বিয়ে মেনে নেননি। ভাবিকে অপারেশন করার আগেও ভাবির বাবার সঙ্গে ভাইয়া ও ভাবির কথা হয়েছে। ভাবি অপারেশনের পরে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ভাবির মা ও ভাই মিলে আমার ভাইকে ষড়যন্ত্রমূলক মামলা দিয়েছেন। আমি চাকরির কারণে চট্টগ্রামের বাইরে অবস্থান করছি।