কারাদণ্ডের বদলে ৬ মাস বিনা বেতনে গান শেখানোর 'সাজা'
আদালত (প্রতীকী ছবি)

কক্সবাজারে দুই ইয়াবাকারবারীর ৫ বছরের কারাদণ্ড

ইয়াবা পাচারের দায়ে দুই ইয়াবাকারবারীকে পাঁচ বছর করে সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করেছে কক্সবাজারের একটি আদালত। একই সাথে প্রত্যেক আসামিকে ৫ হাজার টাকা অর্থদন্ড, অনাদায়ে আরো ২ মাস করে কারাদন্ডাদেশ প্রদান করা হয়েছে।

কক্সবাজারের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর মুহাম্মদ ফারুকী বুধবার (২৯ ডিসেম্বর) এ রায় প্রদান করেন।

দণ্ডিতরা হলেন- জেলার আহমদ হোসেনের পুত্র মোঃ হাসান এবং মৃত হাকিম আলীর পুত্র মোঃ সাদ্দাম।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১৮ সালের ৩ জুলাই মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কক্সবাজার জেলা কার্যালয়ের একটি টিম অভিযান চালান। এ সময় আসামি হাসানের নাভীর নীচে তলপেটে স্কচটেপ দ্বারা মোড়ানো কাগজের ঠোঙ্গার ভিতর থেকে ১ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। পাশাপাশি সাদ্দামের ডান হাত থেকে ফেলে দেওয়া শপিং ব্যাগের ভিতর থেকে উদ্ধার করা হয় ৬০০ পিস ইয়াবা।

এ ঘটনায় কক্সবাজার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়ের তৎকালীন পরিদর্শক আবদুল মালেক তালুকদার বাদী হয়ে চকরিয়া থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় দণ্ডিত দুইজন সহ আবদুস সালামের পুত্র নুরুল ইসলাম মানিককে আসামি করা হয়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন- ১৯৯০ এর ১৯(১) এর ৯(খ)/২৫ ধারায় মামলাটি দায়ের করা হয়।

মামলার বাদী, তদন্তকারী কর্মকর্তাসহ ৭ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, জেরা ও যুক্তিতর্ক শেষে বিচারক রায় ঘোষণা করেন। রায়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ১৯৯০ এর ১৯(১) ধারার সারণীর ৯ (খ) ধারায় ওই দুইজনকে দোষী সাব্যস্ত করা হয়। অপরাধের শাস্তি হিসেবে প্রত্যেককে ৫ বছর করে সশ্রম কারাদন্ড, ৫ হাজার টাকা অর্থদন্ড এবং অনাদায়ে আরো ২ মাস করে কারাদন্ডাদেশ প্রদান করেন।