উচ্চ আদালত
উচ্চ আদালত

ড. সুবোধ সরকারই থাকছেন নোবিপ্রবির বিএমবি বিভাগীয় প্রধান

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) বায়োকেমিস্ট্রি ও মলিকিউলার বায়োলজি (বিএমবি) বিভাগের চেয়ারম্যান পদে বহাল থাকবেন অধ্যাপক ড. সুবোধ সরকার। এ সংক্রান্ত হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন আপীল বিভাগের চেম্বার আদালত।

আজ মঙ্গলবার (১১ জানুয়ারি) আপীল বিভাগের চেম্বার জজ বিচারপতি ওবায়দুল হাসান এ আদেশ দেন।

নোবিপ্রবির বায়োকেমিস্ট্রি ও মলিকিউলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান পদে ড. সুবোধ সরকার বহাল থাকাবস্থায় বিশ্ববিদ্যালয়ের আইন লঙ্ঘন করে অপর এক সহকারী অধ্যাপককে চেয়ারম্যান পদে নিয়োগ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ওই নিয়োগকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ড. সুবোধ সরকার। সেই মামলায় উচ্চ আদালত গত বছরের নভেম্বরে নিয়োগ আদেশ ছয় মাসের জন্য স্থগিত করেন। নোবিপ্রবি বিশ্ববিদ্যালয় আইন ২০০১-এর ধারা ২৫ (৩) এর পরিপ্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি এনায়েতুর রহিম (বর্তমানে আপীল বিভাগে আছেন) ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান এই রায় দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

এরপর স্থগিতাদেশের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপিল বিভাগের চেম্বার জজ আদালতে আবেদন করেন। আজ সেই মামলার শুনানী হলে চেম্বার জজ হাইকোর্টের দেয়া আদেশ বহাল রাখেন। ফলে ড. সুবোধ সরকারই উক্ত বিভাগের চেয়ারম্যান থাকছেন।

প্রসঙ্গত, ড. সুবোধ সরকার ব্ল্যাক গারলিক (কালো রসুন) এর ১৭ জন এম্বাসেডরদের মধ্যে একজন। বাংলাদেশী হিসেবে এটি একটি বিরল সম্মান। তিনি নিয়মিত গবেষণা করে যাচ্ছেন যা দেশের সাধারণ নাগরিকদের উপকারে আসবে। তার ড্রাগন ফল নিয়ে গবেষণা এরই মধ্যে কাজে লাগছে।