কারাদণ্ডের বদলে ৬ মাস বিনা বেতনে গান শেখানোর 'সাজা'
আদালত (প্রতীকী ছবি)

হত্যার ২০ বছর পর রায়: একজনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন

কক্সবাজারে এক হত্যা মামলায় বিশ বছর পর রায় ঘোষণা করা হয়েছে। রায়ে এক আসামির মৃত্যুদণ্ড ও চার জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা, অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি মামলা থেকে তিন জনকে খালাস দিয়েছেন আদালত।

কক্সবাজার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আব্দুল্লাহ আল মামুনের আদালত গত বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির নাম আব্দুল খালেক (৪৮)। এ ছাড়া যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মো. কাজল, আমির হামজা, সেলিম উল্লাহ ও আব্দুল গফ্ফার। মামলা খালাস পাওয়া তিন জন হলেন- আবদুল জলিল, আশরাফুল সিদ্দিকী ও ওবায়দুল হক।

আদালতের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মোজাফ্ফর আহমদ হেলালী জানান রায়ের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

আদালত সূত্রে জানা গেছে, ২০০২ সালের ২৯ জুন কক্সবাজার বাস টার্মিনালের লারপাড়া এলাকায় ক্যাফে হায়দার হোটেলের সামনে গাড়ির চাবি দেওয়া-নেওয়াকে কেন্দ্র করে বিবাদ সৃষ্টি হয়। বিবাদকে কেন্দ্র করে উখিয়া উপজেলার রত্নাপালং ইউনিয়নের জমির আহমদের ছেলে আক্তার হোসেনকে (৩৫) গুলি করে হত্যা করে পালিয়ে যান আব্দুল খালেক।

এই ঘটনায় নিহতের বড় ভাই আব্বাস উদ্দিন বাদী হয়ে ৮ জনকে আসামি করে আদালতে হত্যা মামলা করেন। ২০০৩ সালে এ মামলার চার্জ গঠন করেন আদালত। মামলার সাক্ষ্যগ্রহণ, জেরা ও যুক্তিতর্ক শেষে আদালত এ রায় দেন।