ঢাকা জজ কোর্টের অতিরিক্ত সরকারি কৌশুলী অ্যাডভোকেট মোস্তফা আবুল হোসেন
ঢাকা জজ কোর্টের অতিরিক্ত সরকারি কৌশুলী অ্যাডভোকেট মোস্তফা আবুল হোসেন

ঢাকা জজ কোর্টের অতিরিক্ত জি.পি. অ্যাডভোকেট মোস্তফা মারা গেছেন

ঢাকা জজ কোর্টের অতিরিক্ত সরকারি কৌশুলী (অতিরিক্ত জি.পি.) ও ঢাকা আইনজীবী সমিতির সাবেক সহ-সভাপতি অ্যাডভোকেট মোস্তফা আবুল হোসেন মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিকাল ৩ ঘটিকায় তিনি মৃত্যুবরণ করেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছন। তিনি জানান, আজ এশার নামাজের পর রাজধানীর বাড্ডাস্থ বেরাইদ জামে মসজিদে মরহুমের জানাযা অনুষ্ঠিত হবে এবং পরে বেরাইদ পারিবারিক কবরস্থানে মরহুমকে দাফন করা হবে।

১৯৫১ সালের পয়লা নভেম্বর জন্মগ্রহণ করেন মোস্তফা আবুল হোসেন। তাঁর পিতা সাবেক পুলিশ কর্মকর্তা মরহুম মোজাফ্ফর হোসেন ও মাতা মরহুম সেরাফুন্নেছা। বাবার চাকুরীর সুবাদে ময়মনসিংহে শিক্ষাজীবন কেটেছে। ময়মনসিংহ নাছিরাবাদ কলেজ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৯৭২ সনে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং আনন্দমোহন কলেজ থেকে ইতিহাসে ১৯৭৮ সনে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এরপর ময়মনসিংহ ল’ কলেজ থেকে ১৯৭৯ সনে ল’ ডিগ্রি অর্জন করেন।

১৯৮১ সালের ২২ আগষ্ট বাংলাদেশ বার কাউন্সিল থেকে সনদ নিয়ে ময়মনসিংহ আইনজীবী সমিতিতে যোগদান করে আইন ব্যবসা শুরু করেছিলেন। পরে ১৮ আগষ্ট ১৯৮৪ সনে তিনি ঢাকা আইনজীবী সমিতিতে যোগদান করেন। তিনি ২০০৩-২০০৪ সনে ঢাকা আইনজীবী সমিতির সহ-সভাপতি নির্বাচিত হয়েছিলেন।

১৯৭১ সনে মহান মুক্তিযুদ্ধে কলিকাতার শেকসপিয়র সরণিতে স্বাধীন বাংলাদেশ সরকারের অস্থায়ী অফিসে কাজ করেছেন তিনি। সে সময় অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের নির্দেশে মেঘালয়ের তোরা ও দুবরি ক্যাম্পের শরনার্থীদের রিলিফ বন্টনের দায়িত্ব পালন করেছেন। স্বাধীনতার পর তিনি দেশে ফেরত আসেন।