চট্টগ্রামে আইনজীবীদের প্রতিবাদ সমাবেশ
চট্টগ্রামে আইনজীবীদের প্রতিবাদ সমাবেশ

চট্টগ্রামের জেলা প্রশাসককে প্রত্যাহারের দাবি আইনজীবীদের

চট্টগ্রামে জেলা প্রশাসন কর্তৃক সৌন্দর্য বর্ধনের নামে আদালত প্রাঙ্গণে জন ও যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করার প্রতিবাদে সমাবেশ করেছে আইনজীবীরা। প্রতিবাদ সমাবেশে সরকারের কাছে চট্টগ্রামের জেলা প্রশাসককে প্রত্যাহার করে নেওয়ার দাবি জানানো হয়।

আজ মঙ্গলবার (১৮ জানুয়ারি) দুপুরে কোর্ট হিলে জেলা আইনজীবী সমিতির উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সমিতির সভাপতি অ্যাডভোকেট এনামুল হক এবং সাধারণ সম্পাদক এ এইচ এম জিয়া উদ্দিন সহ আইনজীবী নেতৃবৃন্দ বক্তব্য দেন। এ সময় সমিতির শত শত আইনজীবী সমাবেশে উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা বলেন, জেলা প্রশাসনের সাথে আইনজীবীরা গায়ে পড়ে ঝগড়া করতে চান না। কিন্তু প্রশাসন কর্তৃক সৃষ্ট প্রতিবন্ধকতা অপসারণে চিঠি দেওয়া হলেও এ বিষয়ে কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। অবিলম্বে এ সমস্যা সমাধানের দাবি জানান তারা।

জেলা প্রসাশন সৃষ্ট প্রতিবন্ধকতা অপসারণ করতে এক সপ্তাহের আল্টিমেটাম দেওয়া হয়েছে। আগামী সাত দিনের মধ্যে এ বিষয়ে উপযুক্ত পদক্ষেপ না নিলে আইনজীবীদের পক্ষ থেকে প্রয়োজনীয় পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও সমাবেশে জানান বক্তারা।

প্রসঙ্গত, পুরাতন আদালত ভবনের সম্মুখভাগ এককভাবে নিয়ন্ত্রণে নিয়ে সৌন্দর্যবর্ধনের নামে চলাচলের একমুখী রাস্তা সরু করে জেলা প্রশাসক প্রতিবন্ধকতা সৃষ্টি করেছেন বলে অভিযোগ তোলেন আইনজীবী সমিতি।

প্রতিদিন হাজার হাজার বিচারপ্রার্থী, বিচারক ও আইনজীবী আদালত অঙ্গনে আসা যাওয়া করেন। অসংখ্য মানুষের আনাগোনা ও যানবাহনের চাপে রাস্তাটিতে প্রায়ই যানজট সৃষ্টি হচ্ছে। এ প্রেক্ষিতে আইনজীবী নেতারা অবিলম্বে প্রতিবন্ধকতা অপসারণের জন্য জেলা প্রশাসকের প্রতি আহবান জানান।

উল্লেখ্য, গত আগস্ট মাসে পুরাতন আদালত ভবনের সামনের খালি জায়গায় জেলা প্রশাসন গাড়ি পার্কিং ও গেইট নির্মাণের কাজ শুরু করেন। এ নিয়ে আইনজীবী সমিতির সাথে বিরোধের সূত্রপাত হয় জেলা প্রশাসনের। পরবর্তীতে আদালত এলাকায় আইনজীবী সমিতির ৫টি ভবনের বৈধতা নিয়ে জেলা প্রশাসন আপত্তি জানালে এই বিরোধ আরো চরমে ওঠে।