অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

আট বিভাগের অধস্তন আদালত দেখভালে হাইকোর্টের ৮ বিচারপতি

কথা রেখেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আইনজীবীদের পক্ষ থেকে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে দেওয়া ঘোষণা অনুযায়ী দেশের অধস্তন আদালতে মামলাজট নিরসন তথা বিচার প্রক্রিয়ায় স্বচ্ছতা এবং গতিশীলতা আনয়নে মনিটরিং কমিটি গঠন করে দিয়েছেন তিনি। মাত্র ২৫ দিনের মধ্যেই নিজের বলা কথার বিষয়ে দৃশমান পদক্ষেপ গ্রহণ করলেন প্রধান বিচারপতি।

আজ বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) দ্যা সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ (হাই কোর্ট ডিভিশন রুলস), ১৯৭৩ অনুযায়ী অধস্তন আদালতের জন্য মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।

হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত বিজ্ঞপ্তি অনুযায়ী, হাইকোর্ট বিভাগের আটজন বিচারপতিকে দায়িত্ব দিয়ে আট বিভাগের জন্য পৃথক আটটি কমিটি গঠন করা হয়েছে। একইসঙ্গে মনিটরিং কমিটির দায়িত্বপ্রাপ্ত বিচারপতিদের সাচিবিক সহায়তা প্রদানে সুপ্রিম কোর্টে কর্মরত আটজন বিচারবিভাগীয় কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

কমিটির দায়িত্ব পেলেন যারা

কমিটির ঢাকা বিভাগের দায়িত্বে থাকবেন বিচারপতি মোস্তফা জামান ইসলাম। তাঁকে সাচিবিক সহায়তা প্রদান করবেন ডেপুটি রেজিস্ট্রার মো. আব্দুছ সালাম। খুলনা বিভাগের দায়িত্বে থাকবেন বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন। তাঁকে সহায়তা করবেন সহকারী রেজিস্ট্রার সানজিদা সরওয়ার। বরিশাল বিভাগের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে বিচারপতির জাফর আহমেদকে। তাঁকে সাচিবিক সহায়তা দেবেন সহকারী রেজিস্ট্রার মো. সুলতান সোহাগ উদ্দিন। মনিটরিং কমিটির চট্টগ্রাম বিভাগের দায়িত্ব পেয়েছেন বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা, তাঁকে সহায়তা করবেন সহকারী রেজিস্টার মিটফুল ইসলাম। সিলেট বিভাগের মনিটরিং কমিটির দায়িত্বে রয়েছেন বিচারপতি এস এম কুদ্দুস জামান, তাঁকে সাচিবিক সহযোগিতা করবেন সহকারী রেজিস্ট্রার মো. হারুন রেজা। রংপুর বিভাগের দায়িত্বে আছেন বিচারপতি শাহেদ নূরউদ্দিন, তাঁর সহায়তায় থাকবেন রেজিস্ট্রার জেনারেলের একান্ত সচিব জীবরুল হাসান। ময়মনসিংহ বিভাগের দায়িত্ব পেয়েছেন বিচারপতি মো. জাকির হোসেন, তাঁকে সাচিবিক সহায়তার দায়িত্বে আছেন সহকারী রেজিস্ট্রার হায়দার আলী। রাজশাহী বিভাগের মনিটরিং কমিটির দায়িত্ব পালন করবেন বিচারপতি মো. আখতারুজ্জামান, তাঁকে সাচিবিক সহায়তার দায়িত্ব পালন করবেন সহকারী রেজিস্ট্রার মো. ওমর হায়দার।

আরও পড়ুন: বিচার প্রক্রিয়ায় স্বচ্ছতা আনয়নে মনিটরিং সেল গঠন করা হবে: প্রধান বিচারপতি

উল্লেখ্য, গত ২ জানুয়ারি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও অ্যাটর্নি জেনারেল কার্যলয় কর্তৃক আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি দেশের অধস্তন আদালতে মামলাজট নিরসন তথা বিচার প্রক্রিয়ায় স্বচ্ছতা এবং গতিশীলতা আনয়নে মনিটরিং সেল গঠন করা কথা জানান। হাইকোর্ট বিভাগের একজন বিচারপতির নেতৃত্বে আট বিভাগের জন্য পৃথক আটটি সেল গঠন করা হবে বলেও জানান তিনি।

এ বিষয়ে সেদিন প্রধান বিচারপতি বলেছিলেন, প্রতিমাসে মনিটরিং সেল থেকে প্রতিবেদন গ্রহণ করবো। পুরাতন মামলা সর্বোচ্চ গুরুত্বের সাথে নিষ্পত্তির বিষয়ে সুপারভাইস এবং মনিটরিং করা হবে।