ঢাকা বার নির্বাচন: সাদা ও নীল প্যানেলে মনোনয়ন পেলেন যারা
ঢাকা বার নির্বাচন: সাদা ও নীল প্যানেলে মনোনয়ন পেলেন যারা

ঢাকা বার নির্বাচন: সাদা ও নীল প্যানেলে মনোনয়ন পেলেন যারা

এশিয়া মহাদেশের সর্ব-বৃহৎ আইনজীবী সমিতি ঐতিহ্যবাহী ঢাকা আইনজীবী সমিতির ২০২২-২০২৩ মেয়াদের কার্যনির্বাহী পরিষদের নির্বাচন আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের ব্যানারে ‘সাদা প্যানেল’ এবং বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের ব্যানারে ‘নীল প্যানেল’ ঘোষণা করা হয়েছে। ১২টি সম্পাদকীয় এবং ১১টি সদস্য পদসহ মোট ২৩ পদে কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে।

সাদা প্যানেল

আসন্ন নির্বাচনে সভাপতি পদে মাহবুবুর রহমান এবং সাধারণ সম্পাদক পদে ফিরোজুর রহমান মন্টুকে মনোনীত করে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেল ঘোষণা করা হয়েছে।

সম্পাদকীয় অন্যান্য পদে মনোনীতরা হলেন- সিনিয়র সহ সভাপতি দেলোয়ার হোসেন পাটোয়ারী, সহ সভাপতি একেএম শফিকুল ইসলাম স্বপন, সিনিয়র সহ সাধারণ সম্পাদক ইমানুর রহমান, সহ সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী টিপু, অর্থ সম্পাদক নূর হোসেন, পাঠাগার সম্পাদক ইফফাত জাহান রনি, সাংস্কৃতিক সম্পাদক তাসলিমা ইয়াসমিন দীপা, দপ্তর সম্পাদক আরকান মিয়া, সমাজ কল্যাণ সম্পাদক প্রদীপ চন্দ্র সরকার এবং ক্রীড়া সম্পাদক মনিরুজ্জামান খান মনির।

এছাড়া সদস্য পদে মনোনীতরা হলেন- ইমতিয়াজ মাহমুদ প্রিন্স, সামিউল ইসলাম প্রিন্স, গোলাম ইমাম হোসেন, সুলতা রোজারিও, মহিউদ্দিন চৌধুরী শরীফ, শারমিন সুলতানা টুম্পা, জাহাঙ্গীর আলম, রাকিবুল ইসলাম রাকিব, সঞ্জয় কুমার কর্মকার, আবু সুফিয়ান এবং আবুল বাসার।

নীল প্যানেল

অন্যদিকে অনুষ্ঠিতব্য নির্বাচনে সভাপতি পদে মো. খোরশেদ মিয়া আলম এবং সাধারণ সম্পাদক পদে সৈয়দ নজরুল ইসলামকে মনোনয়ন দিয়ে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল ঘোষণা করা হয়েছে।

সম্পাদকীয় অন্যান্য পদে মনোনীতরা হলেন- সিনিয়র সহ সভাপতি আব্দুর রাজ্জাক, সহ সভাপতি মো. সহিদুজ্জামান, সিনিয়র সাধারণ সম্পাদক মো. জহিরুল হাসান (মুকুল), সহ সাধারণ সম্পাদক মো. আনিসুজ্জামান (আনিস), অর্থ সম্পাদক আব্দুর রশীদ মোল্লা, পাঠাগার সম্পাদক মো. রফিকুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক নুরজাহান বেগম বিউটি, দপ্তর সম্পাদক মো. আনোয়ারুল ইসলাম, ক্রীড়া সম্পাদক মোছা. নার্গিস পারভীন মুক্তি এবং সমাজ কল্যাণ সম্পাদক মো. মোশাররফ হোসেন মোল্লা।

এছাড়া সদস্য পদে মনোনয়ন পেয়েছেন সহেল উদ্দিন রানা, মুক্তা বেগম, রুবিনা আক্তার রুবা, ফয়সাল কবির সৌরভ, মো. মাহফুজার রহমান (ইলিয়াস), মোজাম্মেল হক, ফরিদুল হাসান (তুষার), মো. মশিউর রহমান (মানিক), মো. আনোয়ার হোসেন চাঁদ, নিগার সুলতানা এবং মো. মুজাহিদুল ইসলাম।

নির্বাচন কমিশন

এদিকে নির্বাচন পরিচালনায় ১১ সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। এতে প্রধান নির্বাচন কমিশনার হয়েছেন সমিতির সাবেক সভাপতি ও মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্দুল্লাহ আবু। বাকি দশ নির্বাচন কমিশনার হলেন- অ্যাডভোকেট কাজী আব্দুল সেলিম, মো. রফিকুল ইসলাম, আমিনুর রহমান খান, মো. আসাদুজ্জামান মনির, মো. নজরুল ইসলাম শামীম, মো. মতিউর রহমান ভূঁঞা, রায়হান মোরশেদ, মোহাম্মদ শাহাদাত হসেন ভূঁইয়া, মো. শহিদ গাজী ও মোহাম্মদ জহিরুল ইসলাম (কাইয়ুম)।

প্রসঙ্গত, ঢাকা আইনজীবী সমিতির বর্তমান সদস্য প্রায় ২৮ হাজার। এরমধ্যে থেকে ভোটার তালিকায় স্থান পাওয়া আইনজীবীরাই কেবল ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

বিগত বছরগুলোর নির্বাচন পর্যবেক্ষণ করে দেখা গেছে, দু’দিন ব্যাপী এ নির্বাচন সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৫টা পর্যন্ত। তবে দুপুদের দিকে ১ ঘণ্টা বিরতি থাকে। ভোটগ্রহণ শে‌ষে শুরু হয় ভোট গণনা। এরপর ফলাফল ঘোষণা করা হয়।

উল্লেখ্য, ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে (২০২১-২২) আওয়ামী লীগসমর্থিত সাদা প্যানেলের প্রার্থীরা সভাপতিসহ ১৫টি পদে জয় পান। অন্যদিকে, সাধারণ সম্পাদক পদসহ বিএনপিসমর্থিত নীল প্যানেলের প্রার্থীরা আটটি পদে জিতেছিলেন।