শেখ হাসিনার গাড়িবহরে হামলা : সাবেক এমপিসহ চারজনের যাবজ্জীবন, ৪৪ জনের ৭ বছর করে কারাদণ্ড
চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট, সাতক্ষীরা

সাতক্ষীরায় একদিনে অর্ধশতাধিক রায়, প্রশংসিত বিচারক

সাতক্ষীরায় একদিনে ৫১ মামলায় রায় ঘোষণা করে সর্বত্র আলোচনার ঝড় তুলেছেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৩য় আদালতের বিচারক মো. সালাহ উদ্দীন। সাতক্ষীরার কোন আদালতে এর আগে কখনো অর্ধশতাধিক মামলার রায় ঘোষণার খবর শোনেননি আইনজীবীসহ বিচারপ্রার্থী মানুষ। এক কার্যদিবসে অর্ধশত মামলার রায় ঘোষণা করে সংশ্লিষ্টদের প্রশংসাও কুড়িয়েছেন এ বিচারক।

প্রতারণা, চুরি, যৌতুক দাবি ও মারামারির এসব মামলায় মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) প্রকাশ্য আদালতে রায় ঘোষণা করা হয়।

সংশ্লিষ্ট আদালতের এপিপি অ্যাডভোকেট লাকী ইয়াসমিন গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এ রেকর্ডটি গড়ে তিনি সাধারণ মানুষের আদালতের পাহাড় সমান মামলার জট যেমন কমালেন, একই সঙ্গে জনভোগান্তি দূর করতে তিনি সহায়তা করলেন।

নজিরবিহীন এমন ঘটনায় সাতক্ষীরা জজ কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী খায়রুল বদিউজ্জামান ও জিয়াউর রহমান জানান, পেশাগত জীবনে তারা কেউই সাতক্ষীরায় ৫১টি মামলার একসঙ্গে রায় ঘোষণা করার কথা শোনেনি কিংবা দেখেননি।

আদালত সূত্রে জানা গেছে, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৩য় আদালতের বিচারক মো. সালাহ উদ্দীনের আদালতে মঙ্গলবার রায় ঘোষণার জন্য প্রস্তুত রাখা হয় ৫৭টি মামলা। আদালত চলাকালীন সময়ে এসব মামলার মধ্যে ৫১ টি মামলায় রায় ঘোষণা করেন বিচারক। এর মধ্যে ৮ মামলায় সাজা এবং বাকী ৪৩ মামলায় খালাস প্রদান করেছেন আদালত।

উল্লেখ্য, বিচারক মো. সালাহউদ্দীন গত ৫ ডিসেম্বর সাতক্ষীরা ম্যাজিস্ট্রেসীতে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন। যোগদানের পর একটি মাদক মামলায় প্রবেশন আইনের আওতায় এক আসামির দেয়া সাজা স্থগিত করে নিজ বাড়িতে পারিবারিক পরিবেশে থেকে সংশোধন হওয়ার সুযোগ করে দেন তিনি।

এরপর মঙ্গলবার একসঙ্গে ৫১ মামলায় রায় ঘোষণা করে আইনজীবীসহ বিচারপ্রার্থী মানুষের নজর কাড়েন তিনি।