সুপ্রিম কোর্টের আইনজীবীদের জন্য বিআরটিসি'র বাস সার্ভিস চেয়ে আবেদন
সুপ্রিম কোর্টের আইনজীবীদের জন্য বিআরটিসি'র বাস সার্ভিস চেয়ে আবেদন

সুপ্রিম কোর্টের আইনজীবীদের জন্য বিআরটিসি’র বাস সার্ভিস চেয়ে আবেদন

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যদের জন্য ৫০ শতাংশ রেয়াতে ভাড়ার হার নির্ধারণ করে রাজধানীর সাত রুটে ১৪টি বাস সার্ভিস চেয়ে সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) -এর কাছে আবেদন করা হয়েছে।

সমিতির পক্ষে থেকে গত বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সম্পাদক রুহুল কুদ্দুস কাজল বিআরটিসির চেয়ারম্যানের কাছে এ আবেদন করেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অধিকাংশ সদস্য ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকায় বসবাস করেন। বিভিন্ন বেসরকারি গণপরিবহনে যাতায়াতের ফলে একদিকে যেমন আইনজীবীদের গুরুত্বপূর্ণ কর্মঘন্টা ও কর্মস্পৃহা নষ্ট হচ্ছে অন্যদিকে আইনজীবীদের যাতায়াত খরচ সরকারি খাতের পরিবর্তে বেসরকারি খাতে চলে যাচ্ছে। এতে বিআরটিসি তথা সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

দেশে অনেক সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত, বেসরকারি প্রতিষ্ঠান বিআরটিসির বিশেষ বাস সার্ভিস ব্যবহার করছে। এক্ষেত্রে বিআরটিসি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যের জন্য বিআরটিসি স্পেশাল বাস সার্ভিস প্রদান করলে একদিকে সরকার যেমন আর্থিকভাবে লাভবান হবে তেমনি বেসরকারি গণপরিবহনের চাপ কমিয়ে যানজট হ্রাসে কিছুটা হলেও অবদান রাখতে পারবে বিআরটিসি।

ঢাকা শহরের ভিন্ন ৭টি রুটে পরিবহন সুবিধা চালু করতে অনুরোধ জানানো হয়েছে আবেদনে। রুটগুলো হল- গাবতলী থেকে শুক্রাবাদ হয়ে হাইকোর্ট; মিরপুর-১২ থেকে ফার্মগেট হয়ে হাইকোর্ট; উত্তরা থেকে মহাখালী হয়ে হাইকোর্ট; পানগাঁওপোর্ট থেকে হাসনাবাদ ও ধোলাইখাল হয়ে হাইকোর্ট; গুলশান থেকে বাড্ডা ও মালিবাগ হয়ে হাইকোর্ট; সাইনবোর্ড থেকে যাত্রাবাড়ী হয়ে হাইকোর্ট এবং মিরপুর-১ থেকে মোহাম্মদপুর ও নিউমার্কেট হয়ে হাইকোর্ট।

উপরোক্ত সাত রুটে অন্তত ১৪টি বিআরটিসির সর্বশেষ আমদানিকৃত অত্যাধুনিক মডেলের বাস প্রয়োজন বলে আবেদনে উল্লেখ করা হয়। যাতে আইনজীবী সমিতির জন্য স্পেশাল সার্ভিস চালু করা যায়। এক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় বা সুপ্রিম কোর্ট যে নিয়মে বিআরটিসি স্পেশাল সার্ভিস ব্যবহার করে থাকে আইনজীবী সমিতিও যে নিয়মে এ সেবা গ্রহণে প্রস্তুত বলেও আবেদনে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, এর আগে গত বছর ২২ নভেম্বর সমিতির সদস্যদের পক্ষ থেকে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সদস্যদের জন্য নিজস্ব পরিবহণ সুবিধা চালুর দাবী জানিয়ে আবেদন করা হয়। আইনজীবীদের পক্ষে সমিতিতে এ আবেদন জমা দেন অ্যাডভোকেট মোহাম্মদ আজিজুল হক।