অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

বিচারকদের মাসিক কর্মসম্পাদন প্রতিবেদন পাঠানোর নির্দেশ

মামলাজট নিরসন তথা বিচার প্রক্রিয়ায় স্বচ্ছতা এবং গতিশীলতা আনয়নে দেশের অধস্তন আদালতসমূহের বিচারকদের মাসিক কর্মসম্পাদন প্রতিবেদন (রিপোর্ট) পাঠানোর নির্দেশনা জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালত মনিটরিং কমিটিতে এ প্রতিবেদন পাঠাতে হবে।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মঙ্গলবার (৮ মার্চ) এ নির্দেশনা সংক্রান্ত তথ্য জানা গেছে।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচার শাখা থেকে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছরের গত ২৭ জানুয়ারি প্রধান বিচারপতি দেশের ৮ বিভাগের প্রত্যেক বিভাগের জন্য হাইকোর্ট বিভাগের একজন বিচারপতির অধীনে পৃথক পৃথক ৮টি অধস্তন আদালত তদারকি কমিটি (মনিটরিং কমিটি ফর সাবর্ডিনেট কোর্টস) গঠন করেছেন। একইসঙ্গে প্রত্যেক মনিটরিং কমিটির দায়িত্বপ্রাপ্ত বিচারপতিকে সাচিবিক সহায়তা প্রদানের জন্য সুপ্রিম কোর্টে কর্মরত বিচার বিভাগীয় আট কর্মকর্তাকে দায়িত্ব প্রদান করা হয়েছে।

গঠিত মনিটরিং কমিটির দায়িত্বপ্রাপ্ত বিচারপতিদের সুবিধার্থে জেলা ও দায়রা জজ/মহানগর দায়রা জজ/অতিরিক্ত দায়রা জজ, যুগ্ম জেলা ও দায়রা জজ/যুগ্ম মহানগর দায়রা জজ, সহকারী জজ/ সিনিয়র সহকারী জজ, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট/বিদ্যুৎ কোর্ট/স্পেশাল ম্যাজিস্ট্রেট/অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট/চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, বিচারক, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, বিশেষ জজ, বিভাগীয় বিশেষ জজ, দ্রুত বিচার ট্রাইব্যুনাল, জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনাল, সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল, মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল, সাইবার ট্রাইব্যুনাল, পরিবেশ আদালত/পরিবেশ আপিল আদালত, শ্রম আদালত/স্পেশাল ট্রাইব্যুনাল, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল, অর্থঋণ আদালত এবং জেলা লিগ্যাল এইড কর্মকর্তার মাসিক কর্মসম্পাদন রিপোর্ট নির্ধারিত তালিকায় বর্ণিত নির্দিষ্ট মতে সুপ্রিম কোর্টে প্রেরণ করা একান্ত আবশ্যক।

এমন্তাবস্থায় প্রতিমাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন প্রতিবেদন কমিটির সাচিবিক সহায়তা প্রদানকারী কর্মকর্তাকে হার্ডকপি এবং কর্মকর্তার নির্ধারিত ই-মেইলে সফট কপি প্রেরণ করার জন্য নির্দেশ প্রদান করা হয়।

উল্লেখ্য, অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালসমূহের মাসিক, ত্রৈমাসিক ও বাৎসরিক মামলা নিষ্পত্তির বিবরণ প্রেরণের ধারাবাহিকতা বজায় থাকবে।