জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর

পাঁচ টাকা বেশি দামে সয়াবিন তেল বিক্রি করায় জরিমানা ১৫ হাজার

পাঁচ লিটারের এক বোতল সয়াবিন তেল পাঁচ টাকা বেশি দামে বিক্রি করার অভিযোগে এক প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। চট্টগ্রাম নগরীর বাকলিয়া থানাধীন বিসমিল্লাহ সুপারশপ নামে ওই প্রতিষ্ঠানকে এ জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

আজ রোববার (১৩ মার্চ) ভোক্তা অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় এ অভিযান পরিচালনা করে। অভিযানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ, সহকারী পরিচালক নাসরিন আক্তার, সহকারী পরিচালক আনিছুর রহমান ও চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক দিদার হোসেন উপস্থিত ছিলেন।

পরে সহকারী পরিচালক আনিছুর রহমান জানান, বিসমিল্লাহ সুপারশপে পাঁচ লিটারের সয়াবিন তেলের বোতলের গায়ে দাম লেখা আছে ৭৯৫ টাকা। ক্রেতার কাছ থেকে নেওয়া হয় ৮০০ টাকা। এ কারণে ওই প্রতিষ্ঠানটিকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও জানান, এছাড়া কর্ণফুলী মইজ্যারটেক এলাকায় অবস্থিত এস আলম ভেজিটেভল অয়েল কারখানায় অভিযান চালানো হয়। অভিযানে প্রতিষ্ঠানটির বোতলজাতকরণ শাখা বন্ধ পাওয়া যায়। প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা জানায়, মেরামতের জন্য তিন দিন ধরে এই শাখা বন্ধ। কারখানায় বোতলজাত শাখা বন্ধ থাকলেও চালু আছে ড্রামে ১৮৬ কেজি করে তেল বিক্রি প্রক্রিয়া।

আনিছুর রহমান বলেন, ‌‘আমরা তাদেরকে দ্রুত সময়ের মধ্যে মেরামত শেষ করে বোতলজাত উৎপাদন শুরু করতে বলেছি। উৎপাদন শুরু করে তারা যাতে আমাদের অবহিত করেন সে নির্দেশনাও দেওয়া হয়েছে।’

এদিকে নগরীর পাইকারি বাজার খাতুনগঞ্জে তেলের বিভিন্ন ডিলারদের সঙ্গে কথা বলেছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা।