দুই আইনজীবীর রিমান্ড: অধস্তন আদালতের নথি তলব করলেন হাইকোর্ট
বাংলাদেশের উচ্চ আদালত

মেয়ে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সৎ মায়ের সাজা কমে যাবজ্জীবন

গাজীপুরে টঙ্গীতে মেয়েকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সৎ মা শাকিলা জাহান মরিয়ম ওরফে খুকির সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট।

আসামির ডেথ রেফারেন্স, আপিল ও জেল আপিলের শুনানি শেষে আজ মঙ্গলবার (২২ মার্চ) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত শাকিলা জাহান মরিয়ম ওরফে খুকি বরিশালের বাকেরগঞ্জ থানার শ্যামপুর গ্রামের আক্কাস আলী হাওলাদারের মেয়ে।

আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী ফরহাদ আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল নির্মল কুমার দাস।

প্রসঙ্গত, ২০১৫ সালের ১৩ জুন শাকিলা ঘুমন্ত অবস্থায় ধারালো অস্ত্র দিয়ে স্বামীর প্রথম স্ত্রীর মেয়ে মোছা. সাদিয়া আলম জয়াকে (১৪) কুপিয়ে হত্যা করেন। এ ঘটনায় শাকিলাকে আসামি করে নিহত কিশোরীর মা ফারজানা ইসলাম স্বপ্না টঙ্গী থানায় একটি হত্যা মামলা করেন। পরে পুলিশ শাকিলাকে গ্রেপ্তার করে।

মামলার তদন্ত শেষে ২০১৬ সালের ২ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করেন কর্মকর্তা। বিচার শেষে ২০১৬ সালের ৩১ জুলাই এই সৎ মাকে মৃত্যুদণ্ডাদেশ দেন গাজীপুরের জেলা ও দায়রা জজ এ কে এম এনামুল হক। পরে নিয়ম অনুযায়ী মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি রায়ের বিরুদ্ধে আসামি আপিল করেন।