আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী
আপিল বিভাগের অবসরপ্রাপ্ত জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী

ফের ছুটি চাইলেন বিচারপতি মোহাম্মদ ইমান আলী

লন্ডনে থাকা বৃদ্ধ মায়ের সাথে সময় কাটাতে ছুটি চেয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী। চলতি বছরের ১৬ ডিসেম্বর পর্যন্ত ছুটি চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদন করেছেন তিনি।

দেশের সর্বোচ্চ আদালতের সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, গত সপ্তাহে সুপ্রিম কোর্টে তার ছুটির দরখাস্ত পাঠানো হয়েছে। ২৮ মার্চ এ দরখাস্ত পাঠানো হয়েছে রাষ্ট্রপতির কাছে। অর্জিত ছুটি থেকেই তিনি এ ছুটি কাটাতে চান বলে দরখাস্তে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর দেশের ২৩তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয় বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে। এর রেশ ধরে তারপর দিন ৩১ ডিসেম্বর থেকে ছুটিতে যান বিচারপতি মোহাম্মদ ইমান আলী। ৩১ মার্চ পর্যন্ত তিনি ছুটি নিয়েছিলেন। ছুটি শেষ হওয়ার আগেই নতুন ছুটির দরখাস্ত করলেন তিনি।

জানা গেছে, ২০২২ সালের ৩১ ডিসেম্বর তিনি অবসরে যাবেন।

গত এক দশকে আপিল বিভাগে বিচারপতি নিয়োগে সুপারসিডের একাধিক ঘটনা ঘটেছে। ২০১১ সালে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে বিচারপতি এবিএম খায়রুল হককে প্রধান বিচারপতি নিয়োগ দেওয়া হলে আপিল বিভাগের দুই বিচারপতি ছুটিতে যান। তারা হলেন- বিচারপতি মো. আব্দুল মতিন ও বিচারপতি শাহ আবু নাঈম মোমিনুর রহমান।

একইভাবে বিদায়ী প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে ২০১৮ সালের ২ ফেব্রুয়ারি নিয়োগ দেয়া হলে বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিয়া পদত্যাগ করেন।