‘যথাসময়ে আদালত বসার বিষয়ে বিচারক-আইনজীবীদের ভূমিকা রাখতে হবে’

গণতান্ত্রিক সমাজব্যবস্থায় আইনজীবী এবং বিচার বিভাগ একটি আরেকটির পরিপূরক হিসেবে কাজ করে বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. রুহুল কুদ্দুস। তিনি বলেছেন, নৈতিক শুদ্ধতার জন্য বিচার বিভাগের প্রতিটি সদস্যকে আন্তরিকভাবে কাজ করতে হবে। যথাসময়ে আদালত বসার বিষয়ে বিচারক ও আইনজীবীদের ভূমিকা রাখতে হবে।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে আয়োজিত সমিতির সদস্যদের সাথে এক মতবিনিময় সভায় গত বৃহস্পতিবার (৩১ মার্চ) প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বিচারপতি রুহুল কুদ্দুস বলেন, বিচারাধীন অনেক মামলায় পক্ষে-বিপক্ষে প্রার্থীরা আদালতে সময়ের আবেদন করে আদালতের বিচারকার্য ধীরগতি করে ফেলেন। ফলে মামলা জট বৃদ্ধি পেতে থাকে।

হাইকোর্টের এই বিচারক বলেন, জনসংখ্যা বৃদ্ধি হয়েছে, মামলা জট তুলনামূলকভাবে অনেক বেড়েছে। সে দিক বিবেচনা করে বর্তমানে বিচারব্যবস্থায়ও আমূল পরিবর্তন করা হয়েছে। ওই বিষয়ে তিনি আইনজীবী ও বিচারকদের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

তিনি বলেন, শত প্রতিকূলতার মধ্যেও বিচারালয়ে একজন বিচারক ও আইনজীবী কর্মক্ষেত্রে সততার নির্দশন রাখবেন আমরা এটাই আশা করি। কোনো অবস্থাতেই বিচার বিভাগের মানসম্মান ঐতিহ্য ক্ষতিগ্রস্ত হয় এমন কাজ করা থেকে আমাদের সবাইকে বিরত থাকতে হবে।

এ ছাড়া দুর্নীতিমুক্ত বিচারব্যবস্থার বিষয়ে তিনি কোর্ট স্টাফদের বিরুদ্ধে নানান অভিযোগগুলোর বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

সমিতির সভাপতি আবু মোহাম্মদ হাশেমের সভাপতিত্বে আইনজীবী অডিটোরিয়ামে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ সরওয়ার আলম, চট্টগ্রামের মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমান, চট্টগ্রামের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমী, চট্টগ্রামের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো: রবিউল আলম, বাংলাদেশ বার কাউন্সিল এডহক কমিটির সদস্য মো: মুজিবুল হক।

সমিতির সহসাধারণ সম্পাদক মো: এরশাদুর রহমান রিটুর সঞ্চালনায় মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক এ এইচ এম জিয়াউদ্দিন। অনুষ্ঠানে সমিতির কার্যনির্বাহী পরিষদের নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক আইনজীবী উপস্থিত ছিলেন