ভারতে আইনজীবীদের অভিবাদন জানালেন প্রধান বিচারপতিসহ অন্য বিচারকরা

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৪ এপ্রিল, ২০২২ ২:৪৭ অপরাহ্ণ
ভারতের প্রধান বিচারপতি এন ভি রামানাসহ সহকর্মী বিচারকগণ সুপ্রিম কোর্টের করিডোরে আইনজীবীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় করেন

দুই বছর পর সম্পূর্ণ শারীরিক উপস্থিতিতে ফিরল ভারতের সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম। শারীরিক উপস্থিতিতে বিচারকাজ শুরুর আগে ভারতের প্রধান বিচারপতি এন ভি রামানা ও তাঁর সহকর্মী বিচারকগণ সুপ্রিম কোর্টের করিডোরে রাউন্ড দিয়ে আইনজীবীদের অভিবাদন জানান।

আজ সোমবার (৪ এপ্রিল) থেকে সম্পূর্ণ প্রচলিত পদ্ধতিতেই অর্থাৎ শারীরিক উপস্থিতিতে ফিরেছে দেশটির সর্বোচ্চ আদালতের বিচারকাজ।

করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের উদ্ভূত পরিস্থিতিতে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ভার্চুয়াল পদ্ধতিতে বিচারিক কার্যক্রম শুরু হয়। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে শারীরিক ও ভার্চুয়াল উভয় পদ্ধতিতে চলছিল বিচারকাজ। তবে আজ পুরোপুরি প্রচলিত পদ্ধতিতে ফিরেছে।

এর আগে গত ৩০ মার্চ ভারতের প্রধান বিচারপতি এন ভি রামানা জানিয়েছিলেন, ৪ এপ্রিল থেকে সুপ্রিম কোর্টে শারীরিক উপস্থিতিতে মামলার শুনানি গ্রহণ করা হবে।

ভারতের প্রধান বিচারপতি বলেন, “সোমবার থেকে আমরা সম্পূর্ণরূপে শারীরিকভাবে খুলছি। সোমবার এবং শুক্রবার, আমরা অ্যাডভোকেটদের ভার্চুয়াল শুনানির ব্যবস্থা করব যদি তারা এই ধরনের বিকল্প চায়।”

সেদিন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি বিকাশ সিং এই সিদ্ধান্তের জন্য বেঞ্চকে ধন্যবাদ জানিয়ে বলেন, “বার এমন সিদ্ধান্তের জন্য বেঞ্চের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছে।”