ক্যাসিনোকাণ্ডের অন্যতম হোতা এনু-রুপন (ইনসেটে)
ক্যাসিনোকাণ্ডের অন্যতম হোতা এনু-রুপন (ইনসেটে)

ছুটিতে বিচারক, এনু-রুপনের বিরুদ্ধে মামলার রায় পেছাল

অর্থ পাচারের অভিযোগে করা এক মামলায় বহিষ্কৃত আওয়ামী লীগ নেতা এনামুল হক ভূঁইয়া ওরফে এনু, তাঁর ভাই রুপন ভূঁইয়াসহ ১১ জনের বিরুদ্ধে রায় হয়নি। আগামী ২৫ এপ্রিল রায় ঘোষণার নতুন তারিখ ঠিক করা হয়েছে।

আজ বুধবার (৬ এপ্রিল) ঢাকার বিশেষ জজ আদালত–৫-এর বিচারক মো. ইকবাল হোসেনের এই মামলার রায় ঘোষণা করার কথা ছিল। কিন্তু বিচারক ছুটিতে থাকায় রায়ের তারিখ পিছিয়েছে।

সংশ্লিষ্ট আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) শওকত আলম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

অভিযোগপত্রভুক্ত ১১ আসামির মধ্যে এনু-রুপন ছাড়া অন্যরা হলেন- তাঁদের তিন ভাই মেরাজুল হক ভূঁইয়া, রশিদুল হক ভূঁইয়া ও শহিদুল হক ভূঁইয়া, তাঁদের সহযোগী তুহিন মুন্সি, জয় গোপাল, আবুল কালাম আজাদ, নবী হোসেন, সাইফুল ইসলাম ও পাভেল রহমান।

১১ আসামির মধ্যে এনু-রুপনসহ সাত আসামি বর্তমানে কারাগারে আছেন। এনু-রুপনকে ২০২০ সালের জানুয়ারিতে গ্রেপ্তার করা হয়। পলাতক রয়েছেন মেরাজুল, রশিদুল, শহিদুল ও পাভেল।

সরকারি কৌঁসুলি শওকত আলম জানান, এই আদালতে এনামুল ও রুপনের বিরুদ্ধে অর্থ পাচারের মোট চারটি মামলা বিচারাধীন। তার মধ্যে একটি মামলায় গত বছরের ২৬ জানুয়ারি ১১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। গত ১৬ মার্চ এই মামলায় যুক্তিতর্ক শুনানি শেষ হয়। রায়ের জন্য ৬ এপ্রিল তারিখ রাখেন আদালত। এখন রায়ের নতুন তারিখ দেওয়া হলো। একই আদালতে বিচারাধীন বাকি তিনটি মামলা সাক্ষ্য গ্রহণের পর্যায়ে আছে।