আদালতে বিএনপি নেতা ইশরাক হোসেন।
আদালতে বিএনপি নেতা ইশরাক হোসেন।(পুরনো ছবি)

বিএনপি নেতা ইশরাকের জামিন মঞ্জুর

২০২০ সালের এক মামলায় গত সপ্তাহে গ্রেফতার হওয়া বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) জাতীয় নির্বাহী কমিটির সদস্য ইশরাক হোসেনের জামিন মঞ্জুর করেছেন আদালত।

আজ মঙ্গলবার (১২ এপ্রিল) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন এ আদেশ দেন।

ইশরাকের আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত ৬ এপ্রিল দুপুর পৌনে ১২টার দিকে রাজধানীর মতিঝিল এলাকা থেকে ইশরাককে গ্রেফতার করে পুলিশ। দ্রব্যমূল্য বাড়ার প্রতিবাদে মতিঝিল এলাকায় লিফলেট বিতরণকালে তাকে গ্রেফতার করা হয়। ওইদিনই তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

জানা গেছে, ২০২০ সালের ১২ নভেম্বর গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের অভিযোগে এ মামলা করে পুলিশ। ওইদিন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুতে ঢাকা ১৮ আসনে উপ-নির্বাচনে অনিয়মের অভিযোগে মিছিল থেকে সোনালী ব্যাংকের একটি গাড়িতে অগ্নিসংযোগ করা হয় বলে মামলায় অভিযোগ।

এরপর ২০২০ সালের ১৮ নভেম্বর হাইকোর্ট থেকে আগাম জামিন নেন ইশরাক। সেই জামিনের মেয়াদ শেষে ২০২১ সালের ৪ জানুয়ারি ঢাকা মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে অন্তর্বর্তীকালীন জামিন নেন তিনি।

মহানগর দায়রা জজ সিএমএম আদালত থেকে নথি তলবপূর্বক জামিনের বিষয়ে ওই বছর ১৮ আগস্ট জামিন শুনানির পরবর্তী শুনানির দিন ধার্য করেন। তবে নির্ধারিত দিনে ইশরাক আদালতে হাজির হননি। তার পক্ষে সময় আবেদন করা হয়। বিচারক সময়ের আবেদন নামঞ্জুর করে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। সেই পরোয়ানা অনুযায়ী ইশরাককে গ্রেফতার করা হয়।