ভোক্তা-স্বার্থ বিরোধী অপরাধে বিভিন্ন প্রতিষ্ঠানকে ১১ লাখ টাকা জরিমানা

ভোক্তা-স্বার্থ বিরোধী অপরাধে বিভিন্ন প্রতিষ্ঠানকে ১১ লাখ টাকা জরিমানা

ঢাকা মহানগরসহ দেশের ৬২টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় ভোক্তা-স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১৫৭টি প্রতিষ্ঠানকে ১১ লাখ ৩৬ হাজার ৩০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে।

আজ বুধবার (২০ এপ্রিল) সংস্থার প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৬৭ জন কর্মকর্তার নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত এসকল বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এসময় ঢাকা মহানগরের জুড়াইন ও বনশ্রীসহ দেশব্যাপী মোট ৭০টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পরিচালিত তদারকি কার্যক্রমের মাধ্যমে ভোক্তা-স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১৫৭টি প্রতিষ্ঠানকে ১১ লাখ ৩৬ হাজার ৩০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ১টি প্রতিষ্ঠানকে ২,০০০/- (দুই হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ৫০০/- (পাঁচশত) টাকা প্রদান করা হয়।

এছাড়া জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

উল্লেখ্য, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটগণ ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা-অধিকার সংরক্ষণ নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।