কুমিল্লায় ভুল চিকিৎসা দিয়ে অপারেশন থিয়েটারে রোগী রেখে ডাক্তারের পলায়ন, আদালতে মামলা
আদালত (প্রতীকী ছবি)

চার্জার ছাড়া মোবাইল বিক্রি, অ্যাপলকে জরিমানা

সম্প্রতি ব্রাজিলের একজন বিচারক অ্যাপল আইফোনের উদ্দেশ্যে তার বিচারিক রায়ে বলেছেন, চার্জার ছাড়া মোবাইল বিক্রি একধরনের ধাপ্পাবাজি ও আইনবিরোধী কাজ।

চলতি মাসে ব্রাজিলের এক নাগরিক অ্যাপলের বিরুদ্ধে চার্জার ছাড়া মোবাইল বিক্রির অভিযোগ আনলে দেশটির গোয়াইস প্রদেশের বিচারক ভ্যানদেরলি সিয়ারেস পিনহেইরো তার দেওয়া রায়ে এমন বক্তব্য প্রদান করেন।

এ ছাড়া অ্যাপলকে ৫ হাজার রেইস (ব্রাজিলিয়ান মুদ্রা) জরিমানা করা হয়। মার্কিন ডলারে এই জরিমানার পরিমাণ এক হাজার ৮০ ডলার।

ব্রাজিলের লিগ্যাল ওয়েবসাইটে প্রকাশিত রায়ে বিচারক বলেন, চার্জার মোবাইলের একটি অত্যাবশ্যকীয় অংশ। মোবাইল বক্স থেকে এটি সরিয়ে ফেলা ভোক্তা অধিকার আইনবিরোধী একটি কাজ। অ্যাপল তাদের এ ধরনের কর্মকাণ্ড থেকে সরে না আসলে কোম্পানিটির বিরুদ্ধে পরবর্তীতে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে।

এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে অ্যাপলের কাছ থেকে কোনো ধরনের বক্তব্য পাওয়া যায়নি। দেশটির প্রেস বিভাগ থেকে অ্যাপলকে কয়েকবার ইমেইল করা হলেও সাড়া দেয়নি কোম্পানিটি।

মূলত ২০২০ সালে বাজারে আসা নতুন আইফোন থেকে চার্জার ও হেডফোন সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় অ্যাপল। এ ক্ষেত্রে একজন ভোক্তাকে আলাদাভাবে চার্জার ও হেডফোন কিনতে হতো। এ ব্যাপারে অ্যাপল বলেছে, পরিবেশ রক্ষার ক্ষেত্রে তারা এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে। তবে ব্রাজিলের আদালত অ্যাপলের দেওয়া পুরনো যুক্তিকে প্রত্যাখ্যান করেছে।

এ ব্যাপারে দেশটির বিচারক পিনহেইরো বলেন, ‘অ্যাপলের এ ধরনের বক্তব্যের কোনো যৌক্তিকতা নেই। পরিবেশের ব্যাপারে অ্যাপল এতটা স্পর্শকাতর হলে নিজেরা চার্জার ও হেডফোনের বিকল্প কিছু বের করত। উল্টো অ্যাপল আলাদাভাবে এগুলো উৎপাদন করে ভোক্তাদের কিনতে বাধ্য করছে।’

সূত্র: সময় টিভি/ব্লুমবার্গ