দুই শিশুকে নিয়ে জাপানি মা ও বাংলাদেশি বাবার আবেদন খারিজ
শিশুদের মা জাপানি নাগরিক নাকানো এরিকো (বাঁয়ে) এবং শিশুদের সাথে বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান নাগরিক ইমরান শরীফ (ডানে)

দুই শিশুকে নিয়ে জাপানি মা ও বাংলাদেশি বাবার আবেদন খারিজ

গ্রীষ্মকালীন ছুটিকে সামনে রেখে দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনাকে সঙ্গে নিয়ে জাপান ভ্রমণের অনুমতি চেয়ে শিশুদের মা নাকানো এরিকোর করা আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। একইসঙ্গে দুই শিশুর বাংলাদেশি বংশোদ্ভূত বাবা ইমরান শরীফের বিরুদ্ধে জাপানি মা নাকানো এরিকোর করা আদালত অবমাননার অভিযোগও খারিজ করে দেন সর্বোচ্চ আদালত।

আজ বৃহস্পতিবার (২ জুন) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দেন। বেঞ্চের ওপর সদস্যরা হলেন- বিচারপতি মো. নুরুজ্জামান, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

এদিন আদালতে জাপানি মায়ের আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মো. আহসানুল করিম ও মুহাম্মদ শিশির মনির। অন্যদিকে বাবা ইমরান শরীফের পক্ষে ছিলেন ব্যারিস্টার আক্তার ইমাম। সঙ্গে ছিলেন ব্যারিস্টার রাশনা ইমাম, অ্যাডভোকেট কামাল হোসেন ব্যারিস্টার রেশাদ ইমাম ও অ্যাডভোকেট খোন্দকার নীলিমা ইয়াসমিন।

আদেশের পর ব্যারিস্টার রাশনা ইমাম বলেন, মায়ের পক্ষ থেকে বাবার বিরুদ্ধে করা আদালত অবমাননার অভিযোগটি আপিল বিভাগ খারিজ করেছেন। আর দুই সন্তানের সাথে বহুদিন বাবা দেখা করতে পারছিলেন না। তাই আমরাও একটি আদালত অবমানার আবেদন করেছিলাম। বাবার পক্ষ থেকে করা আদালত অবমাননার অভিযোগটি আমরা তুলে নিয়েছি। সেটি উত্থাপিত হয়নি (নট-প্রেস রিজেক্ট) মর্মে খারিজ করা হয়েছে।

এদিকে গত ১৭ মে দুই শিশুকে নিয়ে বিদেশে বেড়ানোর জন্য আদালতের অনুমতি নিতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদন করেন জাপানি নাগরিক নাকানো এরিকোর আইনজীবী মুহাম্মদ শিশির মনির।

দুই শিশুকে নিয়ে জাপান ভ্রমণের অনুমতি চেয়ে করা আবেদনের বিষয়ে সেদিন অ্যাডভোকেট শিশির মনির বলেছিলেন, জাপানে জেসমিন মালিকা ও লাইলা লিনার ছোট বোন ও নানা-নানী রয়েছে। শিশুদের নিয়ে তাদের মা জাপানে বেড়াতে যেতে চান। এ কারণে আপিল বিভাগে আবেদন করা হয়েছে।

আজ সুপ্রিম কোর্টের একই বেঞ্চ দুই শিশুকে সঙ্গে নিয়ে বিদেশে যাওয়ার জন্য অনুমতি চেয়ে জাপানি নাগরিক নাকানো এরিকোর করা ওই আবেদনও খারিজ করে দেন।

এর আগে ঢাকার পারিবারিক আদালতে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা তাদের জাপানি মা নাকানো এরিকোর কাছে থাকবে বলে গত ১৩ ফেব্রুয়ারি রায় দিয়েছিলেন আপিল বিভাগ। পাশাপাশি এ বিষয়ে দেওয়া হাইকোর্টের রায় বাতিল করা হয়।

এই সময়ে নাকানো এরিকো শিশুদের নিয়ে দেশত্যাগ করতে পারবেন না বলেও নির্দেশ দেওয়া হয়। বাবা ইমরান শরীফ শিশুদের সঙ্গে দেখা করতে পারবেন বলে রায়ে বলা হয়।

হাইকোর্টের রায় বাতিল করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দিয়েছিলেন। একইসঙ্গে তিন মাসের মধ্যে ঢাকার দ্বিতীয় অতিরিক্ত দায়রা জজ আদালতকে দুই শিশুর জিম্মা সংক্রান্ত মামলা নিষ্পত্তি করতে বলেন আদালত।